ভেসে গেলো হাজারো মাছ চাষীর স্বপ্ন

৩৬১

মোঃআল-আমিন
ডেস্ক রিপোর্ট,দৈনিক সাহসী কন্ঠ।

পটুয়াখালীতে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে উচ্চ জোয়ারের পানির চাপে বেড়িবাধ ভেঙে পানিতে ভেসে গেছে ৩ হাজারেরও বেশি পুকুর ও ঘের।এতে করে মৎসচাষীদের ক্ষতি হয়েছে অর্ধশত কোটি টাকারও বেশি ।যার ফলে দুশ্চিন্তায় পড়েছেন ক্ষতিগ্রস্থ মৎস্য চাষিসহএর সাথে সংশ্লিষ্ট লোকজন ।

মৎস্য অফিস সূত্রে জানা গেছে, উচ্ছ জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় বেরিবাধের বাহিরে ও ভেতরে পানি প্রবেশ করে ৩০০০ হাজারের মত মাছের ঘের এবং পুকুর তলীয়ে মাছ ভেসে গেছে। ফলে ঘের ও পুকুরের মালিকরা ক্ষতির মুখে পড়েছেন। এদিকে পটুয়াখালীর কলাপাড়া ও রাঙাবালীতে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।এই দুই উপজেলায় বেড়িবাধ দিয়ে পানি প্রবেশ করে শত শত গ্রাম সহ পানিতে তলিয়ে গেছে পুকুর ও মাছের ঘের ।

রাঙ্গাবালী উপজেলার এক মাছের ঘের মালিক বলেন, এ বছর লোন নিয়ে মাছের ঘের করেছেন তিনি। ঘেরে বিভিন্ন প্রজাতির প্রায় কয়েক লাখ টাকার মাছ ছিল। কিন্তু ইয়াসের প্রভাবে নদীর পানি বৃদ্ধি পেয়ে তার ঘেরের সব মাছ বের হয়ে গেছে। এখন তিনি তার লোন পরিশোধ নিয়ে বিপাকে পড়েছেন।তার মত এরকম আরো অনেক মাছ চাষীরা আছেন যারা ব্যাংক থেকে লোন নিয়ে ব্যবসা করে থাকেন।এখন তারা সব হারিয়ে নিঃস্ব।

পটুয়াখালী জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, গতকাল থেকে ইয়াসের প্রভাবে নদীর পানি বৃদ্ধি পায়। উচ্চ জোয়ারের পানিতে জেলার বিভিন্ন স্থানের পুকুর ও ঘের তলীয়ে যায়। তবে কলাপাড়া ও রাঙ্গাবালী উপজেলায় বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। অনেকে জাল টাঙিয়ে ঘের ও পুকুরের মাছ রক্ষা করতে পেরেছে।জেলার বিভিন্ন স্থান পরিদর্শন করা হয়েছে । ৫৯০টি মাছের ঘের ও ২৬৩২টি পুকুরে ৪৮ কোটি ৯১ লাখ টাকার মাছের ক্ষতি হয়েছে। এর মধ্যে এর মধ্যে ৪৬ কোটি চিংড়ি ঘেরের ক্ষতি হয়েছে। তবে ক্ষতির পরিমান আরও বাড়বে বলে ধারনা করা হচ্ছে।

60% LikesVS
40% Dislikes
Leave A Reply

Your email address will not be published.