ঈদগাঁওতে চলছে শেষ মুহূর্তের প্রচারণা।

 

মোঃ রেজাউল করিম,ঈদগাঁও, কক্সবাজার।কক্সবাজারের নবগঠিত ঈদগাঁও উপজেলার পাঁচটি ইউনিয়ন পরিষদের নির্বাচন আগামী ২৮ এপ্রিল।

ইউনিয়ন সমূহ হলো ইসলামপুর, ঈদগাঁও, ইসলামাবাদ, পোকখালী ও জালালাবাদ।৫ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৮৮ হাজার ৭৫৮। সেখানে পুরুষ ভোটার ৪৮ হাজার ২৪৬ ও মহিলা ভোটার ৪০ হাজার ২১২ জন।

পাঁচ ইউনিয়নে ভোটকেন্দ্র রয়েছে ৪৭ টি, ভোট কক্ষ ২৪১টি এবং অস্থায়ী ভোট কক্ষ ৪টি।ইতোমধ্যে প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিংসহ ভোট গ্রহণে নিয়োজিত কর্মকর্তাদের প্রশিক্ষণ শেষ হয়েছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবির জানান, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট গ্রহণের জন্য সর্বোচ্চ প্রস্তুতি রয়েছে।

ঈদগাঁও থানার ওসি শুভ রঞ্জন চাকমা জানান, নির্বাচনকে সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পর্যাপ্ত পুলিশ, বিজিবি, র‍্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হবে।

এদিকে জেলা প্রশাসনের নিয়োগকৃত দুইজন ম্যাজিস্ট্রেট নির্বাচনী এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষায় কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। তারা হলেন জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর ইজারুল হক ও কক্সবাজার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরিফুল্লাহ নিজামী।

রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবীর জানান, এ নির্বাচনে ৪৭ জন প্রিসাইডিং কর্মকর্তা (অতিরিক্ত আরো ১০ জন),২৪১ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা (অতিরিক্ত আরো ২৪ জন), ৪৮৪ জন পোলিং অফিসার (অতিরিক্ত আরো ৪৮জন) সহ প্রয়োজনীয় ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হচ্ছে।

কক্সবাজার সদর, রামু এবং ঈদগাঁও উপজেলা থেকে এসব কর্মকর্তা নিয়োগ দেয়া হচ্ছে। নির্বাচনের দুইদিন আগে থেকে দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পাঁচজন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নির্বাচনী এলাকায় কাজ করবেন। ভোটের পরের দিন পর্যন্ত তারা দায়িত্বে থাকবেন।এছাড়া র‍্যাব, পুলিশ ও বিজিবির ২ প্লাটুন করে সদস্য ছাড়াও প্রয়োজনীয় আইন-শৃঙ্খলা বাহিনী মাঠে নামবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এলক্ষ্যে পরিপত্র জারি করা আছে।

এদিকে ঈদগাঁও উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ হুমায়ুন কবীর জানিয়েছেন, ২৬ এপ্রিল সকাল ৯ টা থেকে রাত ১০ টা পর্যন্ত নির্বাচনের ব্যালেট পেপার ও মালামাল কেন্দ্রভিত্তিক বিভাজন করা হবে। এ লক্ষ্যে ৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

আজ ২৬ এপ্রিল মধ্যরাতে সকল ধরনের নির্বাচনী প্রচার-প্রচারণা শেষ হবে।

অন্যদিকে বাংলাদেশ নির্বাচন কমিশনের চাহিদা মতে আগামী রোববার ঈদগাঁও উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.