গ্রীক মিথোলজি এবং আধুনিক চিকিৎসায় ইলেকট্রিক কটারাইজেশন |

৪৯

মো: সালেহীন ফেরদৌস
সহকারী অধ্যাপক, ইইই বিভাগ
ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা।

চিকিৎসা বিজ্ঞান অনেক আধুনিক হয়েছে। দিন দিন নানান প্রযুক্তির ব্যবহার চিকিৎসা বিজ্ঞানকে দিচ্ছে নতুন দিগন্ত।
ইলেকট্রিক কটারাইজেশন এর কথা যারা ডাক্তার, তারা সবাই জানি।
এখন অনেকের মনেই প্রশ্ন আসতে পারে,ইলেকট্রিক কটারাইজেশনের সাথে গ্রীক মিথোলজির কি যোগসূত্র?
আসুন,তার আগে গ্রীক দানব হাইড্রা এবং গ্রীক বীর হারকিউলিস এর কাহিনী একটু জেনে নেই।
হাইড্রা গ্রীক রূপকথার দানব। দেখতে সাপের মতো এবং এর অনেকগুলো মাথা আছে। এই দানবের পিতা-মাতার নাম টাইফন ও অ্যাকিডনা। দানব হাইড্রার বেশ বড় বড় দাঁত ছিলো। হাইড্রার দাঁতের স্পেশাল ক্ষমতা ছিলো, যেটা দিয়ে সে কামড় দিলে কঙ্কালও জীবিত হতে পারে। কাউকে হত্যা করার জন্য মুখ থেকে ভয়ংকর এসিড নিক্ষেপ করতে পারতো সে।
বিভিন্ন বীর হাইড্রাকে মারতে চেয়েছিলো অনেক বার। কিন্তু সফল হতে পারে নি। কারণ হাইড্রার ছিলো অনেকগুলো মাথা। একটিকে কেটে ফেললে সেই কাটা স্থানে দুটি করে মাথা গজাত। এরমাঝে একদম কেন্দ্রে থাকা মাথাটি ছিলো অমর।
এজন্য সাধারন কোনো অস্ত্র দ্বারা হাইড্রাকে মারা যেত না। গ্রীক বীর হারকিউলিস হাইড্রাকে মারার জন্য দেবী অ্যাথেনার কাছ থেকে স্বর্ণের তরবারি উপহার পান। এরপর হারকিউলিস সাহায্য নেন তার ভাতিজা লোলাসের কাছ থেকে।
হাইড্রা একটি লেকে বাস করতো। হারকিউলিস যখন স্বর্নের তরবারি দিয়ে একটি করে মাথাকে কেটে ফেলে, লোলাস সেই মাথায় একটি আগুনের টর্চের মাধ্যমে ক্ষতস্থানের কোষগুলোকে পুড়িয়ে দিতে থাকে। ফলে আর কোনো মাথা গজাতে পারতো না কেননা কোষ জীবিত ছিলো না। এরপর কেন্দ্রে থাকা অমর মাথাটিকে তরবারি দিয়ে বিচ্ছিন্ন করে একটি বিশাল পাথরের নিচে চাপা দিয়ে লুকিয়ে রাখে হারকিউলিস। মিথোলজি অনুযায়ী,হাইড্রার মাথাটি এখনো সেই পাথরের নিচে চাপা দিয়ে রাখা আছে।

সার্জারিতে ব্লিডিং থামানোর জন্য ইলেকট্রিক কটারাইজেশন করা হয়। আগুন দিয়ে ছোট ছোট রক্তনালী গুলোকে পুড়িয়ে দিলে আর ব্লিডিং হয় না। যেভাবে আগুনের টর্চ দিয়ে হাইড্রার কাটা মস্তকের কোষগুলোকে পুড়িয়ে দেয়া হয়েছিলো।
এবং রেডিও থেরাপির কথাও আমরা শুনেছি। ক্যান্সার আক্রান্ত কোষগুলোকে সেইভাবে পুড়িয়া দেয়া হয়,যেভাবে সোনার তরবারি দিয়ে হাইড্রার মাথা কাটার পরে লোলাস কাটা স্থানের কোষগুলাকে আগুনের টর্চ দিয়ে পুড়িয়ে দিয়েছিলো।
আধুনিক চিকিৎসা বিজ্ঞানের অনেক কিছুই প্রাচীন গ্রিক মিথোলজিতে উল্লেখ আছে।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.