আগামী সোমবার সন্ধ্যায় চাঁদ দেখা গেলেই যিলহজ্ব মাস শুরু।

মাহমুদুর রহমান, সৌদি আরব।

১৯ শে জুন রোজ সোমবার সন্ধ্যায় চাঁদ দেখা গেলেই যিলহজ্ব মাস শুরু হবে ইনশা-আল্লাহ। অন্যথায় এর পরের দিন অর্থাৎ ২০ শে জুন রোজ মঙ্গলবার সন্ধ্যা থেকে যিলহজ্ব মাস শুরু হবে।

যিলহজ্ব মাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সুন্নত আমল হচ্ছে, যারা কুরবানী করবে তারা মাসের শুরু হওয়ার পর থেকে কুরবানী করার আগ পর্যন্ত চুল, নখ, অবাঞ্চিত পশম ইত্যাদি কোনো কিছু কাটবে না।

অর্থাৎ যিলহজ্ব মাস শুরু হওয়ার পূর্বেই [আগামী ১৯ শে জুন সোমবার সন্ধ্যা হওয়ার পূর্বেই] চুল, নখ, অবাঞ্চিত পশম ইত্যাদী কেটে ফেলতে হবে। [সুনানে নাসাঈ- ৪৩৬২]। কিন্তু যিলহজ্ব মাস শুরু হলে আর কাটা যাবে না কুরবানি দেওয়ার আগ মুহূর্ত পর্যন্ত।

আর আপনারা যারা কুরবানী করবেন না, তারা চাইলে[ এই সুন্নত আমলটি করতে পারবেন ইনশাহ আল্লাহ। এতে করে আল্লাহ চান তো আপনারাও সুন্নত আদায়ের সওয়াব লাভ করবেন ইনশাহ আল্লাহ।

যিলহজ্ব মাসের আরো কিছু গুরুত্বপূর্ণ সুন্নত আমল হচ্ছে, ১ থেকে ৯ ই যিলহজ্ব তারিখ পর্যন্ত নফল রোজা রাখা। বিশেষ করে ৯ ই যিলহজ্ব অর্থাৎ ঈদের পূর্বের দিন আরাফার রোজার নিয়তে রোজা রাখা। এই রোজাটির বরকতে আল্লাহ তা’য়ালা পূর্বের ১ বছর এবং পরের ১ বছরের গুনাহসমূহ মাফ করে দিবেন [মুসলিম- ২৬৩৬] সুবহান আল্লাহ।

তাই সাধ্য মোতাবেক নফল রোজাগুলো রাখার পাশাপাশি অবশ্যই অবশ্যই ৯ ই যিলহজ্ব তথা আরাফার রোজাটি রাখার চেষ্টা করা প্রত্যেক মুসলমানের জন্য খুবই জরুরী।

আল্লাহ আমাদের সবাইকে যিলহজ্ব মাসের সকল আমলগুলো করার তৌফিক দিন-আমিন।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.