বিশ্ববিদ্যালয়ে অপ্রয়োজনীয় বিভাগ খোলাকে “না” বলছে ইউজিসি |

৬২

সুস্মিতা মুন্সী ,ঢাকা

বিশ্ববিদ্যালয়ে অপ্রয়োজনীয় বিভাগ খোলাকে নিরুৎসাহিত করে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো সম্প্রসারণে ইউজিসির পরমর্শ নেয়ার আহ্বান জানিয়েছে,বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্বে) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

আজ সোমবার (১৮ সেপ্টেম্বর) ইউজিসি’র ২০২৩-২০২৪ অর্থবছরের শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে অংশীজনের সাথে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে ড. মুহাম্মদ আলমগীর এ কথা বলেন। এ সময় তিনি ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের প্রতি আস্থা তৈরি এবং এসব প্রতিষ্ঠানসমূহকে কাঙ্ক্ষিত স্থানে নিয়ে যেতে অংশীজনদের গঠনমূলক পরামর্শ দেওয়ার জন্য তিনি আহ্বান জানান।

তিনি আরো জানান,অপ্রয়োজনে বিভাগ খোলা থেকে বেরিয়ে আসতে এবং বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো সম্প্রসারণে ইউজিসি’র প্রয়োজনীয় পরামর্শ গ্রহণ করতে হবে।

কোন কোন বিশ্ববিদ্যালয় নতুন বিভাগ খোলার পর শিক্ষা কার্যক্রম পরিচালনা করছেন না। কোন বিভাগ খোলার জন্য প্রয়োজনীয় অবকাঠামো, ল্যাব সুবিধা ও জনবল আছে কিনা এসব বিষয় বিবেচনা করতে হবে।একইসঙ্গে বিভাগ খোলার জন্য প্রয়োজনীয় সমীক্ষা পরিচালনা করতে হবে।

কমিশনের সচিব ড. ফেরদৌস জামান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইউজিসির উপসচিব ও জাতীয় শুদ্ধাচার কৌশলের ফোকাল পয়েন্ট মো. আসাদুজ্জামান।

ড. ফেরদৌস জামান বলেন, কমিশনের অর্জন অর্থপূর্ণ করতে অংশীজনদের কাছ থেকে যৌক্তিক পরামর্শ গ্রহণ করে থাকে। আরও বলেন, গুণগত শিক্ষা ও গবেষণা নিশ্চিত করতে ইউজিসি’র প্রচেষ্টা অব্যহত থাকবে।

জানা গেছে, গতকাল রোববার মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) প্রস্তাবিত ‘মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং’ এবং ‘ফিজিওথেরাপি এন্ড রিহেবিলিটেশন’ বিভাগ খোলার বিষয়ে প্রয়োজনীয় অবকাঠামো, লাইব্রেরি ও ল্যাবরেটরি সুবিধা পরিদর্শনে গিয়েছিলেন ইউজিসি চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

পরিদর্শন শেষে বলেছিলেন, এ বিশ্ববিদ্যালয় পরিচালনার জন্য যে পরিমাণ জায়গা প্রয়োজন, সেটি এখানে পর্যাপ্ত নেই। এছাড়া ক্যাম্পাসের ভেতরে অনেক স্থাপনা রয়েছে যা বিশ্ববিদ্যালয়ের পরিবেশকে বিঘ্নিত করছে।

সভায় ইউজিসি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা, গণমাধ্যম প্রতিনিধি এবং উচ্চশিক্ষা সেবা গ্রহীতারা অংশগ্রহণ করেন।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.