নওগাঁ আত্রাই পতিশহরে রবিন্দ্র কুঠি বারিতে কবির ১৬৩ তম জন্ম দিনে প্রফেসর ড,মতিউর রহমানের ৭ টি বই উন্মোচন ।

১৬

মির্জা তুষার আহমেদ, রাজশাহী।২৫ শে বৈশাখ নওগাঁ আত্রাই উপজেলা বিশ্ব কবি গুরু রাবিন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্ম বার্ষিকীতে প্রফেসর ড,মোঃমতিউর রহমানের লিখা,কবি গুরু রাবিন্দ্রনাথ ও বঙ্গবন্ধু শেখ মুজিবের উপর লিখা, সাতটি বই উন্মোচন করা হবে।

প্রফেসর ড. মো. মতিউর রহমান কৃতিত্বের সাথে এসএসসি, রাজশাহী কলেজ থেকে ১৯৯৭ সালে এইচএসসি ২০০১ সালে( অনুষ্ঠিত ২০০৩) দর্শনে অনার্স এবং ২০০২ সালে (অনুষ্ঠিত ২০০৪) মাস্টার্স পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। এছাড়া এমফিল এবং পিএইচডি ডিগ্রিও অর্জন করেন। উল্লেখ্য তিনি ৮ ম শ্রেণি হতে পিএইচডি পর্যন্ত সকল সময় শিক্ষাবৃত্তিসহ সুনাম অর্জন করেন। ২০০৪ সালে আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটিতে প্রভাষক পদে যোগদান করেন। পরবর্তীতে তিনি আমেরিকান ওয়াল্ড, আমেরিকান ইন্টার ন্যাশনাল ইউনিভার্সিটিতে শিক্ষকতার পেশায় নিজেকে নিয়োজিত করেন। তিনি এশিয়ান নর্দান ইউনিভার্সিটিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাছাড়া তিনি অক্সফোর্ড টেন্ট ইউনিভার্সিটি ইউ এস-এতে শিক্ষকসহ গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

তিনি রাজশাহী সরকারি মহিলা কলেজেও শিক্ষকতা করেন। বর্তমানে তিনি আন্তর্জাতিক রবীন্দ্র গবেষণা ইনস্টিটিউটে পরিচালক পদে কর্মরত আছেন। তিনি ২০১৭ সালে প্রফেসর দর্শন ও পরিচালক পদে যোগদান করেন। অদ্যাবধি অত্র প্রতিষ্ঠান থেকে প্রায় দুইশত গ্রন্থ প্রকাশিতহয়েছে। প্রতিষ্ঠান থেকে রবীন্দ্র জার্নাল দ্রোহী জার্নাল নামক দুটি আন্তর্জাতিক মানের জার্নাল নিয়মিত প্রকাশ হতে চলেছে।

তিনি এখন রবীন্দ্র জার্নাল এর সম্পাদক এবং প্রকাশক আর দ্রোহী জার্নাল এর প্রকাশক। তাঁর ২০০৪ সাল থেকে বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে প্রবন্ধ প্রকাশ করতে শুরু করেন। আজও অব্যাহত আছে। এ পর্যন্ত তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৪০ এবং প্রবন্ধের সংখ্যা ১৫৩। তিনি বিশিষ্ট রবীন্দ্র ও বঙ্গবন্ধু গবেষক। আজও এককভাবে রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ইংরেজিতে আর কেউ এতো সংখ্যাক গ্রন্থ রচনা করেননি।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.