ফেনীতে জেলের জালে ধরা পড়ল চিএা হরিণ

১৫৩

অভিজীত শর্মা,ফেনী জেলা প্রতিনিধি: ফেনী জেলার উপকূলীয় উপজেলা হল সোনাগাজী।মঙ্গলবার (২৯ জুন) বিকেল ৩টার দিকে একটি চিত্রা হরিণ ফেনীর সোনাগাজী উপজেলার বড় ফেনী নদীতে সাঁতার কাটতে কাটতে শক্তি হারিয়ে দূর্বল হয়ে জেলেদের জালে জড়িয়ে পড়ে। পরে, জেলেরা হরিণটিকে নদী থেকে জীবিত অবস্থায় উদ্ধার করে নৌকায় নিয়ে উপকূলে চর খোন্দকার এলাকায় নিয়ে আসেন। এসময় হরিণটিকে দেখতে শতশত মানুষ নদীর পাড়ে ভিড় জমায়। পরে খবর পাওয়া মাএই পুলিশ হরিণটিকে উদ্ধার করে থানায় নিয়ে আসে।

সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সাজেদুল ইসলাম বলেন, বড় ফেনী নদী থেকে উদ্ধার করা চিত্রা হরিণটিকে বিকেলে উপজেলা বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। তাঁরা হরিণটিকে জেলার কাজীবাগ ইকো-পার্কে অবমুক্ত করবে।

স্থানীয় সূএে,পরিবেশ ও জীব বৈচিত্রের ভারসাম্য রক্ষা এবং বন্যপ্রাণী সংরক্ষণের জন্য ফেনীর উপকূলীয় এলাকায় সামাজিক বনায়ন উজাড় হয়ে যাচ্ছে আস্তে আস্তে। মীরসরাই ও সোনাগাজীর অর্থনৈতিক অঞ্চলের কাজ চলমান থাকার কারণে চরাঞ্চল এলাকায় কেওড়া বনসহ কয়েকটি জঙ্গলের শতশত একরের গাছ কেটে ফেলায় আশ্রয়ের জন্য দিশেহারা হয়ে সেখানকার হরিণসহ বিভিন্ন বন্যপ্রাণী ওই সব বন থেকে লোকালয়ে চলে আসছে প্রতিনিয়ত।

গত বেশ কয়েক বছর ধরে উপজেলার মুহুরী প্রকল্প এলাকাসহ উপজেলার বিভিন্ন এলাকার লোকালয়ে বানর, হরিণ, ঈগলপাখি, মেছবাঘসহ বিভিন্ন ধরনের বন্যপ্রাণীর আনাগোনা দেখা যাচ্ছে বলেও জানান স্থানীয় লোকজন। গত দুই বছরে পুলিশ স্থানীয়দের সহায়তায় বেশ কয়েকটি হরিণ, বানর, ঈগল পাখি, মেছবাঘ উদ্ধার করে বন বিভাগের কাছে হস্তান্তর করেছে বলে নিশ্চিত করেছে বনবিভাগ সংশ্লিষ্টরা।স্থানীয় লোকজন পরিবেশ সংরক্ষণ এর জন্য সরকারের হস্তক্ষেপ ও সুদৃষ্টি কামনা করছে।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.