করোনার ভয়াবহতা বুঝাতে সরকার ব্যার্থ কেন?

২৭

লেখক,মোঃ রেশাদুল হক:আজ থেকে এক হাজার বছর পর বাংলাদেশ কেমন হবে, তা নির্ভর করছে আজকে আমরা কী করছি তার ওপর। আমাদের শিক্ষা ব্যবস্থা ঠিক থাকলে বাকিগুলোও ঠিক হয়ে যাবে। কোনো দেশকে ধ্বংস করতে হলে পারমাণবিক বোমা লাগে না, তাদের শিক্ষা ব্যবস্থা ধ্বংস হয়ে গেলেই সেই জাতি ধ্বংস হয়ে যায়।

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা তিলে তিলে ধ্বংস হয়ে যাচ্ছে, যারা শিক্ষা ব্যবস্থার দায়িত্বে আছে তারা জবাবদিহিতার উর্ধে। শতভাগ পাশ হচ্ছে কিন্তু তার অর্ধেকও যোগ্যতা অর্জন করতে পারছে না। খুব বেশি দিন বাকি নেই, শিক্ষা ব্যবস্থার দিকে নজর না দিয়ে যারা শুধু বইয়ের একটা টপিকঃ উন্নয়ন এর প্রচার করছেন, এই উন্নয়ন এর মমার্থ বুঝার উপযুক্ত লোকও খুঁজে পাওয়া যাবে না।

আমাদের শতভাগ পাশ হচ্ছে, স্বাক্ষরতার হার ৭৪.৭ পারসেন্ট হয়েছে, বিশ্বে র‌্যাংকিং-এ যার অবস্থান ১২৪ তম। কিন্তু তাদের করোনার ভয়াবহতা লকডাউন দিয়েও বুঝাতে পারছেন না। তাদেরকে গ্রাজুয়েট বানিয়েছে, কিন্তু প্রকৃত শিক্ষার ব্যবস্থা করে দিতে ব্যর্থ হয়েছে আমাদের রাষ্ট্র।

তাই শিক্ষা ব্যবস্থার সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান, বাঙালী জাতি ধ্বংস হয়ে যাওয়ার আগেই প্রকৃত শিক্ষার ব্যবস্থা করুন।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.