ব্যপকভাবে শুরু হয়েছে কুরবানির গরুর চোরাচালান ব্যবসা।

১৮

নিজস্ব প্রতিবেদক,নাসিফ গাজী।

কুরবানির ঈদ শুরু হলে শুরু হয় চোরাচালান গরুর ব্যবসা।
ঈদুল আজহা সামনে রেখে প্রতিবেশী দেশ ভারত থেকে সীমান্তপথে অবৈধভাবে গরু আনার চেষ্টা চালাচ্ছে কিছু অসাধু চক্র। তাদের তৎপরতা রোধে সীমান্তে কঠোর অবস্থানে রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। মঙ্গলবার বিজিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্প্রতি কিছু চক্র মন্ত্রণালয়/দপ্তরের ভুয়া অনুমোদনপত্র তৈরি, ভুয়া পরিচয় ব্যবহারসহ নানা রকম প্রতারণার মাধ্যমে গরু চোরাচালানের অপতৎপরতা চালাচ্ছে। চোরাচালান রোধে বিজিবি সব সময় সীমান্তে পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছে। সীমান্ত দিয়ে যেন অবৈধভাবে কোনো গরু দেশে ঢুকতে না পারে, সে বিষয়ে গোয়েন্দা নজরদারির পাশাপাশি অভিযানও বাড়ানো হয়েছে।
বিজিবি জানায়, ১৭ জুন রাতে শামিম হাসান নামের এক ব্যক্তি বিজিবির কুড়িগ্রাম ব্যাটালিয়নের (২২ বিজিবি) ধলডাঙ্গা কোম্পানিতে গিয়ে প্রতারণার আশ্রয় নিয়ে অবৈধভাবে গরু আনার প্রস্তাব করেন। তিনি জানান, সীমান্তের ওপারে তাঁর পাঁচ হাজার গরু দেশে আনার জন্য অপেক্ষমাণ রয়েছে। এমন অবৈধ প্রস্তাব দেওয়ার অভিযোগে ধলডাঙ্গা কোম্পানি তাঁকে আটক করে। পরে তাঁর বিরুদ্ধে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী থানায় মামলা করা হয়।
এ ছাড়া সম্প্রতি একটি অসাধু চক্র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের স্বাক্ষর জাল করে বিট বা খাটাল স্থাপনের ভুয়া অনুমোদনপত্র তৈরি করে সীমান্ত দিয়ে গরু আনার চেষ্টা চালায়। বিষয়টি জানতে পেরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করে বিজিবি। মন্ত্রণালয় অসাধু ও প্রতারক চক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য শাহবাগ থানায় একটি মামলা করেছে।
পরবর্তী সময় কঠোর নজরদারির কথা জানিয়েছেন বিজিবি কর্মকর্তারা।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.