বিখ্যাত ফুটবলার লুইস সুয়ারেজ আর নেই |

২১

বিখ্যাত ফুটবলার লুইস সুয়ারেজ আর নেই |

নাসিফ গাজী নীলফামারী।

প্রথম এবং শেষ স্পেনের হয়ে এ যাবতকালে ব্যালন ডি’অর জিতেছেন কেবল লুইস সুয়ারেজ।
১৯৬০ সালে বর্ষসেরার এই মহামূল্য পুরস্কার জিতেছিলেন তিনি। সেই লুইস সুয়ারেজ আজ চলে গেলেন না ফেরার দেশে। ৮৮ বছর বয়সে ইহলোকের মায়া কাটালেন তিনি।
সুয়ারেজের জন্ম ১৯৩৫ সালে, লা করুনিয়ায়। ফুটবলে তার হাতেখড়ি সেখানেই। নিজের শহরের ক্লাব দেপোর্তিভো লা করুনিয়ায় ক্যারিয়ার শুরু করেন তিনি। এরপর ১৯৫৪ সালে নাম লেখান বার্সেলোনায়।
কাতালান ক্লাবটির হয়ে দুটি লা লিগা শিরোপা জেতেন তিনি। ব্যালন ডি’অরও জেতেন বার্সেলোনায় থাকতেই।
বার্সেলোনা থেকে ১৯৬১ সালে ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড গড়ে ইন্টার মিলানে নাম লেখান সুয়ারেজ। ইতালির ক্লাবটির হয়ে তিনি দুটি ইউরোপিয়ান কাপ আর তিনটি সিরি আ শিরোপা জেতেন। স্পেনের হয়ে ৩২টি ম্যাচ খেলা সুয়ারেজ ফুটবলকে বিদায় জানান ১৯৭৩ সালে।
১৯৯০ বিশ্বকাপে স্পেনের কোচের দায়িত্ব পালন করা সুয়ারেজের মৃত্যুতে স্প্যানিশ ফুটবল ফেডারেশন শোক প্রকাশ করেছে এভাবে, ‘লুইস সুয়ারেজ মিরামনতেসের সব আত্মীয় ও কাছের বন্ধুদের সমবেদনা জানাচ্ছে আরএফইএফ। ’
স্পেনের মতো ইতালির ফুটবলেও ভালোবাসায় সিক্ত ছিলেন সুয়ারেজ। ইন্টারের হয়ে দুই মেয়াদে দুর্দান্ত ফুটবল উপহার দিয়ে ইতালির ফুটবলপ্রেমীদের মন জয় করে নিয়েছিলেন তিনি। সুয়ারেজের মৃত্যুতে শোক জানিয়েছে ইন্টার মিলানও, ‘গভীর বিষাদের সঙ্গে লুইসিতোকে বিদায় বলছি। তাঁর নিখুঁত ও অদম্য ফুটবলের নস্টালজিয়ায় আচ্ছন্ন।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.