ধনবাড়ীতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে হাইব্রিড ধান বীজ বিতরণ।

২৯

 

শ‌হিদুল ইসলাম : ধনবাড়ী প্রতি‌নি‌ধি ।টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলায় ২০২৩-২৪ অর্থবছরে প্রণোদনা কর্মসূচির আওতায় বোরো ধানের উচ্চ ফলনশীল (উফশী) ও হাইব্রিড জাতের বীজ ব্যবহারের মাধ্যমে আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে হাইব্রিড ধান বীজ ও রাসায়নিক সার বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

গতকাল ধনবাড়ী উপজেলা কৃষি অফিস চত্বরে এ কার্যক্রমের উদ্বোধন হয়।

ধনবাড়ী উপজেলার নির্বাহী অফিসার মোঃ আসলাম হোসাইন এর সভাপতিত্বেপ্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,
ধনবাড়ী উপজেলার চেয়ারম্যান আলহাজ্ব হারুনার রশিদ হীরা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ধনবাড়ী উপজেলা ভাইস চেয়ারম্যান শামসুল হুদা, ধোপাখালি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আকবর হোসেন, ধনবাড়ী উপজেলার কৃষি উপ-সহকারী ফরিদ আহম্মেদ, ধনবাড়ী উপজেলা প্রেসক্লাবে সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম মিলন সহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে আলহাজ্ব হারুনার রশিদ হীরা বলেন, ২০২৩-২৪ অর্থ বছরে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ধানের বীজ বিতরণ করা হয়েছে। আশা করছি কৃষকগন এই বীজ নিয়ে সঠিক ভাবে চারা উৎপাদন করে সফল হবেন।

উপজেলা কৃষি অফিসার মোঃ মাসুদুর রহমান জানান,২০২৩-২৪ অর্থ বছরে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ধানের বীজ বিতরণ করা হয়েছে। আশা করছি কৃষকগন এই বীজ নিয়ে সঠিক ভাবে চারা উৎপাদন করে সফল হবেন।

তি‌নি আরো জানান,ধনবাড়ী উপজেলায় ৪০০০ হাজার জন কৃষকের মাঝে বোরো ধানের ( হাইব্রিড) এবং (উফশী) ৪ হাজার ৬’শ জন কৃষকের মাঝে বোরো ধানের প্রণোদনা প্রদান করা হয়। বোরো ধানের (উফশী) প্রণোদনের ক্ষেত্রে প্রতিজন কৃষক ৫ কেজি উফশী আমন ধানের বীজ, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার এবং বোরো ধানের( হাইব্রিড) প্রণোদনার ক্ষেত্রে প্রতি জন কৃষক ২ কেজি হাইব্রিড ধানের বীজ প্রদান করা হয়।

ধনবাড়ী উপজেলা কৃষি অফিসার মোঃ মাসুদুর রহমান সঞ্চালনায় কৃষকদের হাতেহাইব্রিড ধান বীজ তুলে দেয়া হয়।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.