ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে দুই সহ সভাপতিসহ ঢাকা কলেজের ৫ নেতাকর্মী |

১০

হুমায়ুন কবির। বাংলাদেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ঢাকা কলেজ। এই কলেজের রয়েছে ছাত্র রাজনীতির গৌরবোজ্জ্বল ইতিহাস। ভাষা আন্দোলন থেকে শুরু করে সকল গণতান্ত্রিক আন্দোলনে সক্রিয় ভুমিকা রেখেছে ঢাকা কলেজের শিক্ষার্থীরা। এরই ধারাবাহিকতায় সদ্য ঘোষিত বাংলাদেশ ছাত্র লীগের কেন্দ্রীয় কমিটিতে স্থান পেল ৫ জন শিক্ষার্থী।
গত বৃহস্পতিবার (১৩ জুলাই) পূর্ণাঙ্গ ৩০১ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান। এতে ঢাকা কলেজ থেকে ২ জন সহসভাপতি, ২ জন উপ সম্পাদক ও ১ জন সহ সম্পাদকের পদ পেয়েছে। সহ সভাপতি পদে ফুয়াদ হাসান ও এস এম আমিরুল ইসলাম, উপ কৃষিশিক্ষা বিষয়ক সম্পাদক মিজানুর রহমান মারুফ, উপ কর্মসংস্থান বিষয়ক সম্পাদক পদে আহসান হাবীব বাধন এবং সহ সম্পাদক হয়েছেন মাহমুদুর হক বুলবুল ।
নবনির্বাচিত ঢাকা কলেজ থেকে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ এর পদপ্রাপ্ত ছাত্রনেতারা সোমবার (১৭ জুলাই) দুপুরে ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ স্যারের সাথে ফুলেল শুভেচ্ছা বিনিময় ও সৌজন্যে সাক্ষাৎ করেন।
বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সদ্য নির্বাচিত উপ কৃষিশিক্ষা বিষয়ক সম্পাদক ঢাকা কলেজের মেধাবী শিক্ষার্থী মিজানুর রহমান মারুফের কাছে প্রতিদিনের ক্যাম্পাসের পক্ষ থেকে তার অনুভূতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, প্রথমত আমি কৃতজ্ঞতা স্বীকার করছি ছাত্রলীগের কেন্দ্রীয় বিপ্লবী সভাপতি সাদ্দাম হোসাইন ও সেক্রেটারি শেখ ওয়ালী ইনামের ভাইয়ের প্রতি।এরপর তিনি তাদের প্রতি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করে বলেন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি মাত্র ৩০১ সদস্য বিশিষ্ট। সারা বাংলাদেশে প্রায় ৫০ লক্ষ ছাত্র ছাত্রলীগে সক্রিয়ভাবে কাজ করে। এর মধ্যে আমাকে উপ কৃষিশিক্ষা বিষয়ক সম্পাদক করায় আমার নিজেকে ধন্য মনে হচ্ছে। প্রথমে আমি ছাত্র লীগের একজন কর্মী, এখন আবার কেন্দ্রীয় কমিটিতে জায়গা পাওয়ায় আমি গৌরব বোধ করছি। এটা আমার সারা জীবনের অর্জন।
ছাত্রলীগের নিউক্লিয়াস হিসেবে খ্যাত গুরুত্বপূর্ণ ইউনিট ঢাকা কলেজ থেকে মাত্র ৫ জন পদ পাওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,বাংলাদেশ ছাত্রলীগের একটা গুরুত্বপূর্ণ ইউনিট ঢাকা কলেজ ছাত্রলীগ। ঢাকা কলেজ ছাত্রলীগের ছেলেরা দিনের পর দিন পরিশ্রম করেছে ,আন্দোলন করেছে,রাজপথে, মিছিলে-মিটিংয়ে সবসময় এক্টিভ থেকেছে। ভবিষ্যতে ঢাকা কলেজ ছাত্রলীগের এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে। তিনি আরও বলেন ঢাকা কলেজ থেকে অনেক পদপ্রত্যাশী ছিল। আমরা আশা করেছিলাম ঢাকা কলেজ থেকে ৪-৫ জন নয় আরও অধিক সংখ্যক কেন্দ্রীয় কমিটিতে পদ পাবে। কিন্তু সেটা হয়নি। তবে যারা পদ পাননি তাদের জন্য ঢাকা কলেজ ছাত্রলীগের কমিটিতে স্থান দেওয়া হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
ঢাকা কলেজ ছাত্রলীগের কমিটি কবে হতে পারে এই বিষয়ে তাদের ভুমিকা কি হবে জানতে চাইলে বলেন যে, এতদিন কথা বলার জায়গা ছিল না এখন কথা বলার স্পেস পেয়েছি। আমার চেষ্টা থাকবে যত দ্রুত সম্ভব সময়ে যোগ্যদের সমন্বয়ে ঢাকা কলেজের কমিটি ঘোষণা করা। যারা বয়স শেষের কারণে পদ পাননি তাদের হতাশ না হয়ে কাজ করার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, বাংলাদেশ আওয়ামীলীগের অনেক অঙ্গ ও সহযোগী সংগঠন রয়েছে। যোগ্যরা সেসকল জায়গায় স্থান পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
প্রসঙ্গত, পদবঞ্চিত ঢাকা কলেজের অনেক ছাত্রনেতা হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.