সাংবাদিক পরিচয় পাওয়ার পরেও কেন্দ্র থেকে বের করে দিলেন প্রিসাইডিং কর্মকর্তা।

১৬

নাসিফ গাজী নীলফামারী।
আজ সোমবার, ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে ঢাকা ক্যান্টনমেন্ট বোর্ড আদর্শ বিদ্যানিকেতনের একটি কেন্দ্রে সাংবাদিক পরিচয় পাওয়ার পরেও কেন্দ্র থেকে বের করে দিলেন প্রিসাইডিং কর্মকর্তা । এ ঘটনায় সাংবাদিকদের সঙ্গে অন্যায় হয়েছে জানিয়ে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে আজ সকাল আটটায় ভোট গ্রহণ শুরু হয়। বিকেল চারটা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে। ভোট হচ্ছে কাগজের ব্যালটে।
ঢাকা ক্যান্টনমেন্ট বোর্ড আদর্শ বিদ্যানিকেতনে চারটি কেন্দ্র রয়েছে। আজ দুপুর পৌনে ১২টার দিকে উত্তর পাশের দ্বিতীয় তলার পুরুষ কেন্দ্রে যান প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক সামছুর রহমান। তিনি যখন বারান্দায় দাঁড়িয়েছিলেন, তখন কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা সঞ্জয় চন্দ্র তাঁর কক্ষ থেকে বাইরে আসেন।
সঞ্জয় চন্দ্র বলেন, কোনো সাংবাদিক মোবাইল নিয়ে কেন্দ্রে আসতে পারবেন না।
সাংবাদিক মোবাইল নিয়ে কেন্দ্রে আসতে পারবেন না, এই বিষয়ে প্রিসাইডিং কর্মকর্তাকে ইসির লিখিত নির্দেশনা দেখাতে বলা হয়। এতে তিনি উত্তেজিত হয়ে পড়েন। সাংবাদিক সামছুর রহমানকে নিয়ে প্রিসাইডিং কর্মকর্তা তাঁর কক্ষে যান। তিনি মুঠোফোনে এই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মুনীর হোসাইন খানের সঙ্গে কথা বলেন।
রিটার্নিং কর্মকর্তা সামছুর রহমানের সঙ্গেও মুঠোফোনে কথা বলেন। লাউড স্পিকার চালু অবস্থায় তিনি মুঠোফোনে বলেন, সাংবাদিকদের কেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশে কোনো বাধা নেই। গোপন কক্ষ বাদে সব জায়গায় সাংবাদিক যেতে পারবেন।
এ সময় প্রিসাইডিং কর্মকর্তার কক্ষে উপস্থিত হন বাংলানিউজ ২৪.কমের স্টাফ করেসপনডেন্ট মিরাজ মাহবুব ইফতি, বাংলা ট্রিবিউনের স্টাফ রিপোর্টার জুবায়ের আহমেদ ও বার্তা ২৪-এর স্টাফ করেসপনডেন্ট রাকিব হাসান। তাঁরা প্রিসাইডিং কর্মকর্তাকে বিষয়টি বোঝানোর চেষ্টা করেন। বলেন, গণমাধ্যমকর্মীরা মোবাইল নিয়ে কেন্দ্রে ঢুকতে পারবেন। এ পর্যায়ে প্রিসাইডিং কর্মকর্তা আরও উত্তেজিত হয়ে যান।
তখন উপস্থিত সাংবাদিকেরা তাঁকে শান্ত হওয়ার জন্য অনুরোধ করেন। প্রিসাইডিং কর্মকর্তা উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘বের হন আপনারা কেন্দ্র থেকে। এই মুহূর্তে বের হন।’
সাংবাদিকদের কেন্দ্র থেকে বের করে দেওয়ার বিষয়টি পরে নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খানকে জানানো হয়। তিনি সাংবাদিকদের বলেন, সাংবাদিকেরা গোপন কক্ষ ছাড়া যেকোনো জায়গায় যেতে পারেন। এটি (সাংবাদিকদের কেন্দ্র থেকে বের করে দেওয়া) অন্যায় হয়েছে। রিটার্নিং কর্মকর্তাকে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।
একই উপনির্বাচনে বনানী বিদ্যানিকেতন কেন্দ্রে সাংবাদিকদের প্রবেশে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বিরুদ্ধে। এ বিষয়ে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা ইসিতে সাংবাদিকদের বলেন, কেন্দ্রে প্রবেশে বাধা দেওয়ার অভিযোগ পাননি। তবে এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তার সঙ্গে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে।
রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রসির (আরএফইডি) সাধারণ সম্পাদক মুকিমুল আহসান দৈনিক সাহসী কন্ঠ কে বলেন, নির্বাচনী খবরাখবর সংগ্রহ-প্রচারে ইসির নতুন নীতিমালার কারণে সাম্প্রতিক ভোটগুলোতে সাংবাদিকদের নানা রকম হয়রানির শিকার হতে হচ্ছে। সাংবাদিকদের কেন্দ্র থেকে বের করে দেওয়ার বিষয়টি অভিযোগ আকারে নির্বাচন কমিশনকে জানানো হয়েছে। আরএফইডির দাবি, এ ব্যাপারে বিধি অনুযায়ী সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক। একই সঙ্গে অবিলম্বে ইসির নতুন নীতিমালা সংশোধনের দাবি জানাচ্ছে আরএফইডি।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.