নেপাল কে হারিয়ে ভারত সুপার ফোরে |

১৯

 

নিজস্ব প্রতিবেদক:বশির উদ্দিন আহমেদ

শ্রীলঙ্কার পাল্লেকেলেতে অনুষ্ঠিত এশিয়া কাপের ৫ম ম্যাচে দুর্বল নেপালের মুখোমুখি হয়েছে শক্তিশালী ভারত । পাকিস্তানের সাথে বৃষ্টির কারনে পরিত্যক্ত হ‌ওয়া ম্যআচএ ১ পয়েন্ট অর্জন করে সুবিধাজনক অবস্থানে রয়েছে ভারত।তাই ম্যাচে জিতলে কিংবা প্রকৃতির বাঁধায় খেলা বিঘ্নিত হলেও ভারত ১পয়েন্ট অর্জন করবে তাতে ভারতের সুপার ফোর খেলা নিশ্চিত হবে ।

প্রকৃতির বিরুপ প্রতিক্রিয়ার কারনে ভারত আজ টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়।যথাদ্রুত সম্ভব নেপালকে অল‌আউট করে ম্যাচটাকে নিজেদের করে নিতে চেয়েছে । কিন্তু তারপরেও অন্তত তিনবার বৃষ্টির কারনে খেলা বিঘ্নিত হলেও নেপাল তাদের ইনিংস শেষ করতে পেরেছে ।নেপাল ৪৮.২ ওভার ব্যাটিং করে ২৩০ রান সংগ্রহ করে ।

নেপাল শক্তিশালী ভারতের বিরুদ্ধে সম্মানজনক স্কোর করেছে বলা যায়।কেননা প্রথমবার এশিয়া কাপ খেলতে এসে শক্তিশালী এবং অভিজ্ঞ ভারতের কাছে তাদের ব্যাটসম্যানরা যথেষ্ট সমীহ আদায় করে নিয়েছে ।এশিয়াকাপের কোয়ালিফাইং রাউন্ডে যথেষ্ট দাপট দেখিয়েই আরব আমিরাতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে এশিয়াকাপের মূল পর্বে খেলতে এসেছে নেপাল ।

আজ বি গ্রুপের শক্তিশালী ভারতের বিরুদ্ধে ওপেনিং জুটি বেশ ভালো শুরু করেছিল ।বিশেষ করে কুশল ভর্তেল যথেষ্ট মারমুখী ব্যাটিং করে ভারতের বোলারদের মধ্যে আতংক ছড়িয়ে দিলেও ইনিংসকে বেশীদূর টেনে নিতে পারে নি ।কুশল ২৫ বলে ৩টি চার ২টি ছয়ের সাহায্যে ৩৮ রান করে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেন।সাথে আসিফ শেখ একটু ধীরগতিতে ব্যাটিং করে ৯৭ বলে ৮ টি চারের সাহায্যে ৫৮ রান সংগ্রহ করেন।শেষ দিকে সোমপাল কামি ৫৬ বলে ১টি চার ও ২টি ছয়ের সাহায্যে ৪৮ রান উইকেট কিপার ঈশান কিষানের দূর্দান্ত ক্যাচে আউট হয়ে সাজঘরে ফেরেন।

নেপাল ৪৮.২ ওভারে ২৩০ রান সংগ্রহ করে।যা নেপালের জন্য যথেষ্ঠ সম্মানজনক বলা যায় ।ভারতীয় বোলারদের মধ্যে মোহাম্মদ সিরাজ ৯.২ ওভার বল করে ৬১ রান দিয়ে ৩ টি উইকেট দখল করেন । পাশাপাশি রবীন্দ্র জাদেজা ১০ ওভার বল করে ৪০ রান দিয়ে ৩ টি উইকেট দখল করেন।

২৩১ রানের টার্গেটে ভারতের দুই উদ্বোধনী ব্যাটসম্যান রুহিত শর্মা ও শুভমন গিল ব্যাটিং করতে নামেন । কিন্তু ২.১ওভার খেলা হ‌ওয়ার পরপরই বৃষ্টির কারনে খেলা বন্ধ হয়ে যায় । তখন ভারতের রান ছিল কোন উইকেট না হারিয়ে ১৭ ।পুনরায় যখন খেলা শুরু হয় তখন ভারতের জন্য ২৩ ওভারে ১৪৫ রানের লক্ষ্য নির্ধারণ করে দেয়া হয় ।যা অতি সহজেই ভারত অতিক্রম করে । নেপালের কোন বোলার‌ই ভারতীয় উদ্বোধনী জুটিকে ভাঙতে পারেনি।ফলে মাত্র ২০.১ ওভারেই ভারত লক্ষ্য পৌঁছে যায় ।ভারতের হয়ে রুহিত শর্মা ৫৯ বলে ৬টি চার ও ৫ টি ছয়ের সাহায্যে ৭৪ রান করেন ,অন্যদিকে শুভমন গিল ৬২ বলে ৮টি চার ও ১ টি ছয়ের সাহায্যে ৬৭ রান করে অপরাজিত থেকেই মাঠ ছাড়েন ।এই জয়ের ফলে ভারত সুপার ফোরের খেলা নিশ্চিত করলো ।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.