তারাকান্দায় বিশ্ব মানবাধিকার দিবস পালন।

২৯

 

তারাকান্দা উপজেলা সংবাদাতা ( মোঃ জাহাঙ্গীর আলম মাস্টার)
‘সবার জন্য মর্যাদা, স্বাধীনতা ও ন্যায়বিচার’এই প্রতিপাদ্য কে সামনে রেখে ময়মনসিংহের তারাকান্দা উপজেলা বাংলাদেশ মানবাধিকার পর্যাবেক্ষন পরিষদল এন্ড হিউম্যান রাইট সোসাইটি তারাকান্দা শাখার উদ্দোগে ১০ ডিসেম্বর রবিবার স্থানীয় ডাকবাংলা প্রাঙ্গনে মুহাম্মদ মনির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিক আলোচনা সভা বিশ্ব  মানবাধিকার দিবস পালিত হয়।

দিবসটিতে দেশের বিভিন্ন মানবাধিকার সংগঠন বিশেষ করে তারাকান্দা উপজেলা ন্যাশনাল প্রেস সোসাইটি (এনপিএস) গণমাধ্যম ও মানবাধিকার উন্নয়ন সংস্থাসহ মানববন্ধন, আনন্দ র‌্যালি ও আলোচনা সভাসহ নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করেন।

ভবিষ্যতে  মানবাধিকার সংস্কৃতিকে সংহত ও টেকসই করায় লক্ষ্যে সকল মানবাধিকার উন্নয়ন সংস্থা গুলি কাজ করে যাবেন মানবাধিকার সংগঠন গুলি সকলের বক্তব্যে এমনটায় উঠে আসে। আলোচনা সভায় বক্তব্য রাখেন, তারাকান্দা থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, বীর মুক্তিযোদ্ধা দুলাল চন্দ্র সরকার, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম নয়ন, মযমনসিংহ জেলা আহলে সুন্নাত ওয়াল জামআত বাংলাদেশ এর সাধারণ সম্পাদক মোঃ ছামিদুল ইসলাম সবুজ রেজভী, প্রভাষক মোঃ জাহাঙ্গীর আলম, উপজেলা আ”লীগের সদস্য আল-আমিন,খোকন চন্দ্র দাস, আজিজুল, মোঃ হান্নান, মুহাম্মদ শাহীনসহ প্রমুখ স্থানীয় ব্যক্তিবর্গগণ ।

আলোচনা সভা শেষে বনার্ঢ্য র‌্যালি উপজেলার মহাসড়কে প্রদক্ষিন করেন। মানবাধিকার দিবস জাতিসংঘের নির্দেশনায় বিশ্বের সকল দেশে প্রতি বছর ১০ ডিসেম্বর পালিত হয়। জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক ১০ ডিসেম্বর, ১৯৪৮ সাল থেকে দিবসটি উদ্‌যাপন করা হয়। এছাড়াও, সার্বজনীন মানব অধিকার সংক্রান্ত ঘোষণাকে বাস্তবায়নের লক্ষ্যে এ তারিখকে নির্ধারণ করা হয়। সার্বজনীন মানব অধিকার ঘোষণা ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী নবরূপে সৃষ্ট জাতিসংঘের অন্যতম বৃহৎ অর্জন।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.