কক্সবাজারে বিশ্ব মানবাধিকার দিবস পালিত ।

২৬

 

নিজস্ব প্রতিবেদক:আজ ১০-ই ডিসেম্বর, বিশ্ব মানবাধিকার দিবস ।

হিউম্যান এইড ইন্টারন্যাশনাল কক্সবাজার জেলা শাখার উদ্দ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা/র‍্যালি ও আলোচনা সভার মাধ্যমে জমকালোভাবে দিবসটি পালিত হয়।

আজ৭৫তম আন্তর্জাতিক মানবাধিকার দিবস। এ বছর বিশ্বব্যাপী উক্ত দিবসের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে মানসিক স্বাস্থ্য, সার্বজনীন মানবাধিকার।

দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর, সারা বিশ্বের মানবাধিকার যখন চরমভাবে লঙ্ঘিত হচ্ছিল তারই বাস্তবতায় ১৯৪৮ সালের আজকের দিনে জাতিসংঘ সাধারণ পরিষদে মানবাধিকারের সার্বজনীন ঘোষণা পত্র গৃহীত হয়েছিল।

এর দুবছর পরে ১৯৫০ সাল থেকে, ১০ ই ডিসেম্বরকে জাতিসংঘ কর্তৃক বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে ঘোষণা করা হয়। ১৯৫০ সালের ৪ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের ৩১৭ পুর্ব অধিবেশনে ৪২৩ (৫) অনুচ্ছেদ এর মাধ্যমে সদস্যভুক্ত দেশ সনুহ আগ্রহী সংস্থাগুলোকে দিনটি তাদের মত উদযাপনের আহবান জানানো হয়। ১৯৫০ সালের ১০ ই ডিসেম্বর থেকে প্রতিবছর বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

হিউম্যান এইড ইন্টারন্যাশনাল কক্সবাজার জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি নীলিমা আক্তার চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফসাল চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত শোভাযাত্রাউত্তর সংক্ষিপ্ত শুভেচ্ছা বক্তব্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হিউম্যান এইড ইন্টারন্যাশনাল কক্সবাজার জেলা শাখার সংগ্রামী সভাপতি সাইদুল হক চৌধুরী, জেলা সহ-সভাপতি, বিশিষ্ট লেখক ও কলামিস্ট এম আর আয়াজ রবি, সহসভাপতি আবসার কামাল নোবেল, যুগ্ম সাধারণ সম্পাদক নয়ন সেলিনা, কামরুন তানিয়া, সাংবাদিক আবুল কালাম আযাদ, অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পালস এনজিও এর নির্বাহী পরিচালক কলিমুল্লাহসহ আরো অনেকে। শোভাযাত্রায় হিউম্যান এইড ইন্টারন্যাশনাল কক্সবাজার জেলা শাখার দায়িত্বপ্রাপ্ত, সাধারণ সদস্য ছাড়াও কক্সবাজার পৌরসভার নেতৃবৃন্দসহ কক্সবাজার জেলার বিভিন্ন স্তরের নেতা, নেতৃবৃন্দ, সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে সাইদুল হক চৌধুরী বলেন, আন্তর্জাতিক মানবাধিকার দিবস উদযাপনের মাধ্যমে নিরস্ত্র ও নিরীহ ফিলিস্তিন রাষ্ট্রের উপর ইসরাঈলের বর্বরোচিত আক্রমন, বোমা হামলা ও মানব বিধ্বংসী অস্ত্রের প্রয়োগের মাধ্যমে শিশু নারী, হাসপাতাল ও সাধারণ বসতিতে হামলায় মানবতার চরম লঙ্ঘনের তীব্র প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করেন। সেই সাথে উখিয়া টেকনাফে আশ্রিত প্রায় ১৪ লক্ষ রোহিঙ্গা জনগোষ্ঠীকে মানবতা দেখিয়ে আশ্রয় দেবার যথাযথ খেসারত দেবার পুর্ব মুহুর্তে তাদেরকে তাদের দেশে ফেরৎ পাঠানোর ব্যবস্থা করার প্রচেষ্টা গ্রহণ কতার আহবান জানান। তাছাড়া দেশে দেশে দুর্বলের উপর সবলের অত্যাচার বন্ধ করার আহবান জানিয়ে বলেন, যদি ফিলিস্তিনের উপর অযাচিত আক্রমন বন্ধ করা না হয়, ফিলিস্তিনের স্বাধীনতা সার্বভৌমত্ব অক্ষুণ্ণ রাখার জন্য জাতিসংঘসহ বিশ্ব মস্নবতা এগিয়ে না আসলে হিউম্যান এইড ইন্টারন্যাশনাল সারাদেশে দূর্বার আন্দোলনের মাধ্যমে প্রতিবাদ, প্রতিরোধের ডাক দিতে বাধ্য হবে।

হিউম্যান এইড ইন্টারন্যাশনাল কক্সবাজার জেলা শাখার সহ-সভাপতি সাংবাদিক ও কলামিস্ট এম আর আয়াজ রবি, তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, ইউক্রেন -রাশিয়া, ইসরায়েল-ফিলিস্তিনসহ সারা বিশ্বে প্রায় ৩২ টি দেশে যুদ্ধ বিগ্রহ লেগেই আছে। সারা বিশ্বে মানব অধিকার চরমভাবে লঙ্ঘিত হচ্ছে। আমাদের দেশসহ আমাদের আশে পাশের দেশও তার বাইরে নয়।আন্তর্জাতিক মানবাধিকার দিবসে দেশে ও দেশের বাইরে যতধরনের মানবাধিকার লুন্ঠিত হচ্ছে এবং মানবতাকে ভু-লুন্ঠিত করা হচ্ছে তা বন্ধ করার জোর দাবি জানিয়েছেন।

সভাপতির বক্তব্যে হিউম্যান এইড ইন্টারন্যাশনাল কক্সবাজার জেলা সিনিয়র সহসভাপতি, এনজিও সংস্থা অগ্রযাত্রার চেয়ারম্যান নীলিমা আকতার চৌধুরী বলেন, আমাদের চতুর্দিকে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। আমাদের পাহাড়, বন উজাড় হচ্ছে, নদীনালা,খালবিল, ভরাট হচ্ছে, সাধারণ শিশু,নারী-পুরুষ বৈষম্যের শিকার হচ্ছে। সবলের হাতে দুর্বলরা সবসময় অত্যাচার,নির্যাতন, নিপীড়িনের শিকার হচ্ছে। এগুলো সব মানবাধিকার লঙ্ঘন। আমাদের ব্যক্তি, পরিবার, সমাজ বা রাষ্ট্রীয় পর্যায়ে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে প্রতিবাদী হতে হবে। মানবাধিকার রক্ষার অন্যতম প্লাটফর্ম হিউম্যান এইড ইন্টারন্যাশনাল কক্সবাজার শাখার মাধ্যমে আমরা প্রতিটি মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ, প্রতিরোধ গড়ে তুলবো ইনশাআল্লাহ।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.