সারাদেশের ন্যায় আজ কক্সবাজারে পালিত হলো বিশ্ব মানবাধিকার দিবস।

২২

 

মোহাম্মদ নূরুন্নবী, কক্সবাজার প্রতিনিধি ।আজ ১০ই ডিসেম্বর ২৩ ইংরেজি সকাল ০৯ঘটিকার সময় কক্সবাজার জেলা কার্যালয় সামনে হিউম্যান এইড ইন্টারন্যাশনাল মানবাধিকার সংস্থার কক্সবাজার জেলা শাখার উদ্যোগে ও কেন্দ্রীয় কমিটির নির্দেশে সারাদেশের ন্যায় শুভ যাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

বিশ্ব মানবাধিকার দিবসফিলিস্তিনের মুক্তি ৭৫ বছরের গণহত্যা এসব স্লোগানকে সামনে নিয়ে প্রথম পর্যায়ে পৌরসভা গেইট থেকে জেলা প্রশাসক এর কার্যালয় এর নীচ তলায় সামনে থেকেশুভ যাত্রা করে অবস্থান করেন।

এবং সকল মানবাধিকার কর্মীকে নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানের শুরুতে যুগ্ন সাধারণ সম্পাদক কামরুন তানিয়ার সার্বিক সঞ্চালনায় সভাপতির বক্তব্য রাখেন,মোহাম্মদ সাঈদুল হক চৌধুরী।

সভায় বক্তব্য রাখেন,সিনিয়র সহ সভাপতি, নিলিমা আক্তার,সহ সভাপতি বিশিষ্ট সাংবাদিক আইয়াজ রবি, সহ সভাপতি সাইফুল ইসলাম,আবছার কামাল নোবেল, সিনিয়র যুগ্ম সম্পাদক নয়ন সেলিনা, সাধারন সম্পাদক মোহাম্মদ ফয়সাল চৌধুরী, সহ-সাংগঠনিক সম্পাদক রিয়ানুল কবির , মাষ্টার জামিল হোসেন, সজুরুন্নাহার বুলু, মোহাম্মদ সালাউদ্দিন, আব্দুল্লাহ আল নোমান,ফাতেমা বেগম রানী,নাজমা আক্তার রুমা ও সাংবাদিক আবুল কালাম আজাদ, তরুণ সাংবাদিক ওমর ফারুক, মাজাহারুল আলম লিটন,ডাক্তার মামুনুর রশীদ সহ প্রমুখ।

বক্তারা বলেন, বিশ্ব মানবাধিকার দিবস উদযাপনের মাধ্যমে নিরস্ত্র ও নিরীহ ফিলিস্তিন রাষ্ট্রের উপর ইসরাঈলের বর্বরোচিত আক্রমন, বোমা হামলা ও মানব বিধ্বংসী অস্ত্রের প্রয়োগের মাধ্যমে শিশু ও নারী, হাসপাতাল ও সাধারণ বসতিতে হামলায় মানবতার চরম লঙ্ঘনের তীব্র প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করেন। সেই সাথে উখিয়া টেকনাফে আশ্রিত প্রায় ১৪ লক্ষ রোহিঙ্গা জনগোষ্ঠীকে মানবতা দেখিয়ে আশ্রয় দেবার যথাযথ খেসারত দেবার পুর্ব মুহুর্তে তাদেরকে তাদের দেশে ফেরৎ পাঠানোর ব্যবস্থা করার প্রচেষ্টা গ্রহণ কতার আহবান জানান। তাছাড়া দেশে দেশে দুর্বলের উপর সবলের অত্যাচার বন্ধ করার আহবান জানিয়ে বলেন, যদি ফিলিস্তিনের উপর অযাচিত আক্রমন বন্ধ করা না হয়, ফিলিস্তিনের স্বাধীনতা সার্বভৌমত্ব অক্ষুণ্ণ রাখার জন্য জাতিসংঘসহ বিশ্ব মনবতা এগিয়ে না আসলে হিউম্যান এইড ইন্টারন্যাশনাল সারাদেশে দূর্বার আন্দোলনের মাধ্যমে প্রতিবাদ প্রতিরোধের ডাক দিতে বাধ্য হবে।

 

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.