কবরস্থান থেকে লাশ চুরির আতঙ্কে শ্রীফলতলীবাসী।

১১

মোঃহেমায়েত উদ্দিন, মুলাদী উপজেলা।

কালিয়াকৈর উপজেলার শ্রীফলতলী জমিদারবাড়ি সংলগ্ন কবরস্থান থেকে একের পর এক চুরি হয়ে যাচ্ছে লাশ। চোরের হাত থেকে রেহাই পায়নি কবরস্থানটির দেখভাল করা নিরাপত্তাকর্মীর মেয়ের লাশও। লাশ চুরির আতঙ্কে এখন কবরস্থানটিতে লাশ দাফনে অস্বস্তি বোধ করছেন স্বজনরা। কবরের দুশ্চিন্তায় তারা রাতে ঠিকমতো ঘুমাতে পারছেন না।
স্থানীয়রা জানান, শ্রীফলতলী জমিদারবাড়ি সংলগ্ন কবরস্থান থেকে গত এক বছরে হানিফ মিয়া, মফিজ উদ্দিন মফে, ওমর আলী, আলেয়া বেগমসহ প্রায় ১৫-২০ জনের কঙ্কাল চুরি হয়। এর মধ্যে ওই কবরস্থানের নিরাপত্তাকর্মী জনির মেয়ের মরদেহও নিয়ে গেছে চোরের দল। কবরস্থানটি থেকে গত জুন মাসে এক রাতে ৯টি লাশের কঙ্কাল চুরির ঘটনা ঘটে।
সর্বশেষ, সপ্তাহখানেক আগে রুবেল হোসেনের কবর খুঁড়ে লাশ চুরির চেষ্টা করা হয়। মৃত্যুর পর লাশ কবর দিলেও কঙ্কাল চুরি হওয়ার আতঙ্কে নির্ঘুম রাত কাটাতে হচ্ছে স্বজনসহ এলাকাবাসীর।
স্থানীয় সুমন হোসেন বলেন, মাঝে মাঝে কবরস্থানে মানুষের কঙ্কাল, হাড়, মাথার চুলসহ বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ এখানে পড়ে থাকে। আমার ছোট ভাই রুবেলকে এখানে কবর দিয়েছি। কিন্তু রাতে ঠিকমতো ঘুমাতে পারি না- এই বুঝি কবর খুঁড়ে আমার ভাইয়ের লাশ নিয়ে গেল।
নুরুল ইসলাম বলেন, রাতের আঁধারে লাশ চুরির ঘটনায় খুব আতঙ্কে আছি। এখানে রাতে পাহারাদার বৃদ্ধি করতে হবে। যাতে লাশ দাফন করে আমরা নিশ্চিন্তে থাকতে পারি।
কবরস্থানের পাহারাদার নজরুল ইসলাম জনি বলেন, লাশ দাফনের এন্ট্রি করার জন্য আমাকে একটা খাতা দেওয়া হয়েছে। আর রাত জেগে পাহারা দেওয়ার জন্য কেউ বলেনি, আমি কোনো নোটিসও পাইনি। চোরের দল আমার মেয়ের লাশও নিয়ে গেছে। এই দুঃখ প্রকাশের ভাষা আমার নেই।

জানা যায়, শুধু এই কবরস্থানেই নয়, উপজেলার আশাপুর-বেনুপুর কবরস্থান থেকে একদিনে ১৪টিসহ একাধিবার ও বিভিন্ন কবরস্থান থেকে বিভিন্ন সময় লাশের কঙ্কাল চুরি হয়েছে। খবর পেয়ে উপজেলা প্রশাসন ও পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। কিন্তু এখন পর্যন্ত লাশের কঙ্কাল চুরির সঙ্গে জড়িত কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ জানান, শ্রীফলতলী কবরস্থানের বাউন্ডারি কাজের টেন্ডার সম্পন্ন হয়েছে। খুব তাড়াতাড়ি কাজ শুরু হবে। শুধু এটাই নয়, আবেদন পেলে পর্যায়ক্রমে উপজেলার সব কবরস্থানে পর্যাপ্ত লাইটিং ও সিসি ক্যামেরার ব্যবস্থা করা হবে। কঙ্কাল চুরির বিষয় তদন্ত করে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.