অনিয়মের অভিযোগ মানিকগঞ্জের সড়ক ও জনপথ বিভাগের ওপর।

২৬

 

হাফিজুর রহমান,জেলা প্রতিনিধি।মানিকগঞ্জে বরাংগাইল টু টাংগাইল আঞ্চলিক মহাসড়ক দুই লাইন থেকে চার লাইন রাস্তা নির্মানে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠলেও কোন ব্যবস্থা নিচ্ছেন না সড়ক ও জনপথ।

জানা যায়, গত বছরের ডিসেম্বর মাসের শুরুরদিকে সড়ক ও জনপথের কর্মকর্তা ও কর্মচারীদের খেলার জন্য ব্যাডমিন্টন কোর্ট তৈরী করে দেয় ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড (এনডিই) নামের বেসরকারী ঠিকাদারী প্রতিষ্ঠান। ব্যাডমিন্টন কোর্ট তৈরী করে দিয়েই বরাংগাইল টু টাংগাইল আঞ্চলিক মহাসড়কের কাজ শুরু করেন এই প্রতিষ্ঠানটি। শীত কালীন বিনোদনের ব্যবস্থা করে দেওয়ায় কর্মকর্তাদের সাথে সুসম্পর্ক তৈরী করে প্রতিষ্ঠানটি নিজেদের খেয়াল খুশি মতো সরকারের টাকা অপচয় করে কাজ করে চলছে। এই অনিয়ম দেখেও কোন ব্যবস্থা না নিয়ে উল্টো তাদের পক্ষে সাফাই গাইছে কর্মকর্তারা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বরাংগাইল টু টাংগাইল আঞ্চলিক মহাসড়কে চার লেন রাস্তা নির্মান করার জন্য সড়ক ও জনপথ যে এলাইনমেন্ট তৈরী করে তার তোয়াক্কা না করে ঠিকাদারী প্রতিষ্ঠান তার সুবিধামত নির্মমানের  সামগ্রী দিয়ে রাস্তা নির্মান করে যাচ্ছে। ঘিওর উপজেলার পঞ্চরাস্তার মোর হতে ছোট পয়লা পর্যন্ত চরবাইলজুরী মৌজায় সড়ক ও জনপথ রাস্তা নির্মানের জন্য যে এলাইনমেন্ট করে, ঠিকাদার প্রতিষ্ঠান তার তোয়াক্কা না করে নিজের সুবিধামত রাস্তা তৈরী করে যাচ্ছে। ২০২১-২০২২ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ঘিওর হতে তেরশ্রী পর্যন্ত প্রায় তিন কোটি টাকা ব্যায় করে কাটাখালি খাল খনন করেন।

রাস্তা তৈরীর এলাইনম্যান্ট খালের পশ্চিম পাশ দিয়ে থাকলেও ঠিকাদার প্রতিষ্ঠান সেই খাল ভরাট করে রাস্তা তৈরী করছে। আবার ঐতিহ্যবাহী তেরশ্রী হাইস্কুলের পুকুরের দক্ষিন পাশ দিয়ে রাস্তা নির্মানের এলাইনম্যান্ট তৈরী করা থাকলেও প্রতিষ্ঠানটি নিজের লাভের জন্য সেখান দিয়ে রাস্তা না করে স্কুলের মুল ফটকের সামনে দিয়ে পূর্বের রাস্তা বৃদ্ধি করে চার লেন রাস্তা নির্মান করে যাচ্ছে । যা স্কুলের শিক্ষার্থীদের জন্য দূর্ঘটনাস্বরুপ মনে করেন সচেতন মহল।
স্থানীয়রা জানান, উপজেলার ৩২ টি গ্রামের ৬৮ হাজার একর জমির পানি নিস্কাসন ও প্রবাহিত হয় এই কাটাখালী খাল দিয়ে। খাল ভরাট করে যদি রাস্তা নির্মান করা হয় তাহলে আমাদের জমির আবাদি ফসল আর ভাল হবে না। তিন ফসলী জমি আস্তে আস্তে নষ্ট হয়ে যাবে। এতে হুমকির মুখে পড়বে উপজেলার কৃষি খাত।

তেরশ্রী কালীনারায়ন ইনষ্টিটিউশনের একাধিক শিক্ষার্থীরা জানান, সড়ক ও জনপথ আমাদের স্কুলের পুকুরের দক্ষিন পাশ দিয়ে রাস্তা নির্মনের কথা ছিল। কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠান আমাদের স্কুলের মূল ফটকের সামনে দিয়ে রাস্তা নির্মান করছে যা আমাদের জন্য দূর্ঘটনাস্বরুপ।

ঠিকাদারী প্রতিষ্ঠান এনডিইর ম্যানেজার আইনাল হকের মুঠোফোনে একাধিকবার ফোন করেও তার সাথে কথা বলা সম্ভব হয়নি।
এ বিষয়ে সড়ক ও জনপথের উপ-বিভাগীয় প্রকৌশলী মো: আব্দুল কাদের জিলানী জানান, আমাদের এলাইনমেন্ট ব্যতীত ঠিকাদার প্রতিষ্ঠানের কাজ করার কোন সুযোগ নেই।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.