সাত কলেজের শিক্ষার্থীদের জন্য সুখবর

২২

সুস্মিতা ঢাবি স্থায়ী প্রতিনিধি :

সিজিপিএ শর্ত শিথিলের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন ঢাবি(ঢাকা বিশ্ববিদ্যালয়) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।অবশেষে সাত কলেজের অনার্স ও মাস্টার্স পরীক্ষায় সিজিপিএ সিস্টেমে শিথিলতা আনতে চাইছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে আরোপিত সিজিপিএ শর্ত শিথিল করে,সব বর্ষের জন্য অভিন্ন সিজিপিএ বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

মঙ্গলবার (২৯আগস্ট) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাবি ও সাত কলেজ প্রশাসনের যৌথ বিশেষ সভা অনুষ্ঠিত হয়।সেখানে সাত কলেজের শিক্ষক প্রতিনিধিরা এই প্রস্তাবনা দেন।এটি প্রাথমিকভাবে সবার আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত হিসেবে গৃহীত হয়েছে।

সভা শেষে ,ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের ফোকাল পয়েন্ট ও ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য্য জানান,

অধিভুক্ত সাত কলেজের বিজ্ঞান, বাণিজ্য এবং কলা ও সামাজিকবিজ্ঞান অনুষদে এক বর্ষ থেকে পরবর্তী বর্ষে প্রমোশনের জন্য সিজিপিএর বিভিন্ন শর্ত ছিল।মিটিংয়ে সাত কলেজের পক্ষ থেকে সব বর্ষে অভিন্ন সিজিপিএর প্রস্তাবনা দেওয়া হয়েছে। যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের সিজিপিএর অনুরূপ হবে।

আরো বলেন,বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতিবাচক হিসেবে নিয়েছে।তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়মতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করে এটি বাস্তবায়ন হবে।সেক্ষেত্রে অপেক্ষা করতে হবে।

উল্লেখ্য,সিজিপিএর শর্ত শিথিল করে পরবর্তী বর্ষে প্রোমোশন,তিন মাসের মধ্যে পরীক্ষার রেজাল্ট দেওয়াসহ বেশকিছু দাবিতে রাজধানীর নীলক্ষেত এলাকা অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.