বালিয়াডাঙ্গীতে ২০০ বছরের পুরনো ঐতিহ্যবাহী পাঁচ পাহাড় কালী পুজার মেলা

ওহাব/জেলা প্রতিনিধি,ঠাকুরগাঁও :

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার ভানোর ইউনিয়নে ২০০ বছরের পুরনো ঐতিহ্যবাহী পাঁচ পাহাড় কালী পুজা উপলক্ষে দিনব্যাপী মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলা উপলক্ষে মন্দির প্রাঙ্গনে ছিলো শিশুদের বিনোদনের জন্য দোলনা, হরেক ধরণের খেলনার দোকান। আদিবাসীদের ভিন্নধর্মী নৃত্য মুগ্ধ করেছে মেলায় আসা দর্শনাথীদের।

স্থানীয়রা বলছে প্রতি বছর এই দিনটিতে সব বয়সী মানুষদের বিনোদনের চাহিদা পুরণ করে মেলাটি। আর আয়োজকরা বলছেন সরকারি পৃষ্ঠপোষতা পেলে ৭ দিন ব্যাপী এই মেলার আয়োজন করতে।

প্রতিবারের ন্যায় এবারেও মেলা উপলক্ষে মঙ্গলবার বিকালে আদিবাসি ও হতদরিদ্র হিন্দু সম্প্রদায়ের দুই শতাধিক নারী পুরুষের মাঝে শাড়ী-লুঙ্গি ও পাঞ্জাবি বিতরণ করা হয়। ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য আলহাজ মো: দবিরুল ইসলামের ব্যক্তিগত অর্থায়নে এসব বিতরণ করেন তাঁর জ্যৈষ্ঠ পুত্র ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মাজহারুল ইসলাম সুজন।বিতরণ অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য। পাঁচপাহাড় কালিমন্দিরের সভাপতি প্রভাষক সুজন ঘোষ, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর, উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি কৃষ্টমোহন সিংহ, ভানোর ইউনিয়ন আ.লীগের সভাপতি দেলোয়ার হোসেন সিদ্দিকি, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম মামুন প্রমুখ। মেলার আয়োজক পাঁচপাহাড়

কালিমন্দিরের সভাপতি প্রভাষক সুজন ঘোষ বলেন, আমার পূর্ব পুরুষেরা এ মেলার আয়োজন করতেন। প্রায় ২০০ বছরের বেশি সময় ধরে মেলাটি নিয়মিত হচ্ছে। উপজেলাটিতে বিনোদন কেন্দ্র না থাকায় মেলার দিন সব বয়সী মানুষদের উপস্থিতিতে মিলনমেলায় পরিণত হয়। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে ৭ দিন ব্যাপী এ মেলার আয়োজনের ইচ্ছে রয়েছে আমাদের। উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি কৃষ্টমোহন সিংহ বলেন, আদিবাসীদের ব্যতিক্রম নৃত্য উপভোগ করতে বিকালের পর অনেকেই দুর দুরান্ত থেকে ছুটে আসেন। মেলাটি এলাকার ঐতিহ্য ধরে রেখেছে দীর্ঘদিনের। আয়োজক ও মেলা পরিচালনা কমিটি এ ধারাবাহিকতা বজায় রাখবে বলে আশা করছি।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.