বাকেরগঞ্জে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ।

১৩

 

বাকেরগঞ্জ প্রতিনিধি (বরিশাল)।বরিশাল বাকেরগঞ্জে উপজেলা প্রশাসন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (২১ শে ফেব্রুয়ারি) ২০২৪ উদযাপন হয়েছে।

এই দিবসটি উপলক্ষে বাকেরগঞ্জে উপজেলা প্রশাসনের কর্মকর্তাগণ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুর রহমানের নেতৃত্বে বাকেরগঞ্জ থানা অফিসার ইনচার্জ আফজাল হোসেনের নেতৃত্বে ,উপজেলা আওয়ামীলীগের ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এবং বাকেরগঞ্জ উপজেলা জাতীয় পার্টির ও অংগসংগঠনের নেতাকর্মী বৃন্দ , বাকেরগঞ্জে কর্মরত ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দ সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ একুশের প্রথম প্রহরে বাকেরগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাকেরগঞ্জে উপজেলা প্রশাসন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালনের উদ্দেগ নিয়েছে।এ দিবস উপলক্ষে বাকেরগঞ্জ উপজেলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, পাদ্রী সিবপুর পাবলিক মাধ্যমিক বিদ্যালয়, মধ্যে মহেশপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে, দুধলমৌ আর্শেদ কাদের ম্যামরিয়াল মাধ্যমিক বিদ্যালয়, প্রফুল্ল বিদ্যাপীঠ, দুধলমৌ আদর্শ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়,১০৬ দুধলমৌ নং সরকারি প্রাথমিক বিদ্যালয়, সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সকাল ০৭ টায় শিক্ষক মন্ডলী ও শিক্ষার্থীদের নিয়ে প্রভাত ফেরিতে অংশগ্রহণ করেন। সকাল নয়টায় শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা ও দেশাত্মবোধক গান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়, সকাল দশটায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য ও ভাষা শহীদদের মাতৃভাষা রক্ষায় অবদান নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দিবসটি উপলক্ষে ঐতিহ্যবাহী ভরপাশা ইউনিয়নের দুধলমৌ আর্শেদ কাদের ম্যামরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ে আলোচনা সভা শেষে ভাষা শহীদদের রুহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় দুধলমৌ আর্শেদ কাদের ম্যামরিয়াল মাধ্যমিক বিদ্যালয় এর প্রধান শিক্ষক এস এম হাবিবুর রহমান খানের সভাপতিত্বে ও সহকারী শিক্ষক মোঃ হাসানুর রহমান এর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র, সাংবাদিক গোলাম মোস্তফা তুহিন, সহকারী প্রধান শিক্ষিকা ইসরাত জাহান, সিনিয়র সহকারী শিক্ষক মোঃ মোশারেফ হোসেন হাওলাদার, ও সহকারী শিক্ষক মন্ডলী ও বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য বৃন্দ এবং শিক্ষার্থীদের অভিভাবক বৃন্দ।

শহীদ দিবস উপলক্ষে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে প্রধান শিক্ষক এস এম হাবিবুর রহমান ও সিনিয়র সহকারী শিক্ষক মোঃ মোশারেফ হোসেন হাওলাদার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ,তাৎপর্য সম্পর্কে আলোচনা করেন এবং আগামী প্রজন্মের কাছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস তুলে ধরতে সকলের প্রতি আহবান জানান।

আলোচনা সভা শেষে ভাষা শহীদদের রুহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া মোনাজাত পরিচালনা করেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাওলানা মোঃ এরশাদুল্লাহ। দোয়া মোনাজাত শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা ও দেশাত্মবোধক গানে অংশগ্ৰহনকারী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.