চাঁপাইনবাবগঞ্জে ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনী প্রযুক্তি বিষয়ক মেলা।

মোঃ আব্দুল ওয়াহাব,চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি। চাঁপাইনবাবগঞ্জে ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড-২০২৪ দু’দিনব্যাপী মেলার উদ্বোধন করা হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের তত্বাবধানে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পুষ্ঠপোষকতায় এ মেলা অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে শুক্রবার সকাল ১০ টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু মঞ্চে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। এসময় ডিসি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে তথ্যপ্রযুক্তির উন্নয়ন হচ্ছে। মনে রাখতে হবে যার কাছে যত প্রযুক্তি থাকবে সে দেশ তত বেশি সমৃদ্ধ হবে।

সরকার বিজ্ঞান প্রযুক্তিকে যেভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে, সেক্ষেত্রে শিক্ষার্থীদের বিশেষ জ্ঞানের প্রয়োজন রয়েছে। প্রযুক্তিগত শিক্ষা নিতে হবে এবং বিজ্ঞান মনস্ক জাতি গঠনে এ মেলার আয়োজন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ রুহুল আমিন, স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপ পরিচালক দেবেন্দ্রনাথ উরাঁও, সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. সৈয়দ মোঃ মোজাহারুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা এ্যাড. মোঃ আব্দুস সামাদ। পরে বিমানবাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান দুর্ঘটনায় নিহত পাইলট স্কোয়াড্রন লিডার আমিম জাওয়াদ ও বঙ্গবন্ধুসহ তার পরিবারের অন্যান্য সদস্য, জাতীয় ৪ নেতা এবংব বীর মুক্তিযাদ্ধাদের আদ্মার মাগফেরাত কামনা করে মোনাজাত অনুষ্ঠিত হয়। শেষে অতিথিবৃন্দরা বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন। বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় জেলার ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষুদে বিজ্ঞানীরা তাদের উদ্ভাবিত নানা প্রযুক্তি উপস্থাপন করেন।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.