এবার ভালোবাসা দিবসে গাবতলীর ঐতিহ্যবাহী ‘পোড়াদহ মেলা’ বসবে আগামী কাল বুধবার ।

১৪

 

অনন্ত সেলিম,জেলা প্রতিনিধি বগুড়া।বগুড়া জেলার  গাবতলী উপজেলার  ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা অনুষ্ঠিত হবে আগামীকাল ১৪-০২-২০২৪ ইং রোজ বুধবার।

তবে গত বছর গুলোর তুলনায় এবছর নতুন মাত্রা  বিশ্ব ভালবাসা দিবস, আর এই বিশ্ব ভালবাসা দিবস এবার এই মেলাকে আর প্রানবন্ত করে তুলবে বলে ধারনা করা হচ্ছে। মেলাকে কেন্দ্র করে গত বছর গুলোর তুলনায় এবার আনন্দের মাত্রা একটু হলেও বেশি হবে এলাকা বাসীর এমন ধারণা কাজ করছে বলে জানাগেছে । ভালোবাসা দিবসে এই মেলাকে ঘিরেই এখন উৎসবে আনন্দে আর আমেজে ছড়িয়ে পরেছে বগুড়া জেলার সকল উপজেলা সহ আশেপাশের জেলা জুড়ে। 

সূত্রমতে প্রায় দু’শ বছরের অধিক সময় ধরে প্রতি বছর স্থানীয় সন্ন্যাসী পুজা উপলক্ষে গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নের গোলাবাড়ী বন্দরের পূর্বধারে গাড়ীদহ পশ্চিমপাড়ে একদিনের জন্য ঐতিহ্যবাহী এই পোড়াদহ মেলা বসে। প্রতি বছর বাংলা সনের মাঘ মাসের শেষে অথবা ফাল্গুন মাসের ১ম বুধবার মেলা বসে।

এই মেলাটি যদিও একদিনের চলে দু’থেকে তিনদিন পর্যন্ত।  বিশেষ করে, ঈদ বা অন্য কোন উৎসবে জামাই মেয়েদের কিংবা নিকট আত্মীয়দের দাওয়াত না দিলেও  পোড়াদহ মেলায় সবাইকে দাওয়াত দিয়ে ধুমধাম করে খাওয়ানো এখন রেওয়াজে পরিণত হয়েছে। মূলত মেলার স্থান পোড়াদহ এলাকায় হলেও এখন মেলাটি ছড়িয়ে পড়েছে বিভিন্নস্থানে। পোড়াদহ মেলাকে ঘিড়ে মেলা বসে,  জোরগাছা, সুবোধ বাজার, দূর্গাহাটা, বাইগুনী, দাঁড়াইল, তরনীহাট, পেরীহাটসহ আশপাশের বিভিন্নস্থানে। বিশ্ব ভালবাসা দিবসে কিছু আগন্তুক হোটেল, মোটেল, জাদুঘর বা রিসোর্ট সহ বিনোদন কেন্দ্র না গিয়ে যেতে পারে ঐতিহাসিক পোড়াদহ মেলায়।

প্রতিবছরের মতো এবারের মেলারও মূল আকর্ষণ হবে দেশী—বিদেশী বিভিন্ন প্রজাতির বড় বড় মাছ তবে মাছ ছাড়াও বড় বড় মিষ্টি আর কাঠের তৈরি ফার্নিচার ওঠে এই মেলায়। ফার্ণিচার কেনা—বেচা মেলার দিনে চললেও মূলত মেলার পরের দুইদিনেও  কেনাবেচা হয় আরও বেশি।

এছাড়াও হরেক রকমের আসবাবপত্র, বড়ই, কৃষি সামগ্রী ও খাদ্য দ্রব্য হাট—বাজারের মতোই ক্রয়বিক্রয় হয়। এ ব্যাপারে মেলা পরিচালনা কমিটির একজন সদস্য বলেন জেলা প্রশাসনের অনুমতিক্রমে মেলাটি সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এলাকার যুবসমাজের সহযোগিতায় সকল প্রকার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। মেলায় নাগরদোলা, চরকি,ছোট ছোট  সার্কাস, মোটর সাইকেল খেলাসহ শিশুদের জন্য অন্যান্য খেলা চলবে। এ ব্যাপারে গাবতলী থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, পোড়াদহ মেলাটি অশ্লীল মুক্ত ও সুন্দর হোক সেজন্য সর্বাত্মক সহযোগিতা করা হবে।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.