আগামী রবি ও সোম আবারো অবরোধ।

৩৪

প্রতিবেদক: বশির উদ্দিন আহমেদ । আগামী রবি ও সোমবার আবারো অবরোধ ডেকেছে বিএনপি  । এই নিয়ে চতুর্থ বারের মতো অবরোধের ডাক দেয়া হলো ।

একদফা দাবি আদায়ের চলমান আন্দোলনকে যৌক্তিক এবং চূড়ান্ত রূপ দেয়ার চেষ্টার অংশ হিসেবে বিএনপি  লাগাতার আন্দোলন করে আসছে ।

এই আন্দোলন সামনে আরো বেগবান করা হবে বলে বিএনপির শীর্ষ নেতাদের ইংগিত আছে । চলমান রাজনৈতিক পরিস্থিতিতে দেশের মানুষের একটু কষ্ট হলেও বিএনপি চায় এই সরকারকে দ্রুত বিদায় করে মানুষের কষ্ট লাঘবের । মানুষ গত পনের বছর ধরে ভোট দিতে না পেরে সরকারের উপর ক্ষুব্ধ।তাই কষ্ট হলেও মানুষ মৌন সমর্থন দিয়ে যাচ্ছে বলে আন্দোলনরত দলগুলোর দাবি ।

এই দিকে নির্বাচন কমিশনের কর্মকর্তারা আজ রাষ্ট্রপতির সাথে দেখা করে আগামী নির্বাচনের রূপরেখা দিয়েছেন।যে কোন দিন নির্বাচনের তফসিল ঘোষণা দেয়া হতে পারে । তফশিল ঘোষণা হলে আন্দোলনে নতুন মাত্রা আসবে বলে অনেক রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন ।সেই আন্দোলনের সফলতা ব্যর্থতার উপর নির্ভর করে আদৌ নির্বাচন হবে কিনা।এই ব্যাপারে রাজনৈতিক বিশ্লেষকদের দাবি যদি বিএনপি আন্দোলনে সফল হয় তবে নির্বাচন যথাসময়ে না হয়ে পিছিয়ে যাবে ।আর যদি ব্যর্থ হয় তবে নির্বাচন হলেও তার বৈধতার সঙ্কটে পতিত হবে ।

কেননা বিএনপি  নির্বাচনে যাবে না এটা নিশ্চিত।তাই প্রধান রাজনৈতিক দলের অনুপস্থিতিতে নির্বাচন অনুষ্ঠিত হলে আওয়ামী লীগের জন্য ভয়াবহ বিপর্যয় নিয়ে আসতে পারে বলে অনেকের ধারণা।যদিও চীন ইতিমধ্যেই প্রচ্ছন্ন ভাবে বর্তমান সরকারকে সমর্থন দিয়েছে । কিন্তু চীন বাংলাদেশের অর্থনীতির জন্য তেমন গুরুত্বপূর্ণ না ।

চীন বাংলাদেশের সাথে একচেটিয়া ব্যবসা করে ।অন্যদিকে বাংলাদেশের অর্থনীতি টিকে আছে আমেরিকা ও ইউরোপে রপ্তানির উপর ।তাই  নির্বাচন হলে সেই নির্বাচনের যদি বৈধতার সঙ্কট হয় তবে বাংলাদেশের অর্থনীতির জন্য বিপর্যয় নেমে আসতে পারে ।তাই বিএনপির এই অবরোধ কর্মসূচিকে হালকা করে দেখার কোন অবকাশ নাই।এই অবরোধ  শেষ অবরোধ না এবং আরো কঠিন কর্মসূচি দেয়া হবে নির্বাচনের তফসিল ঘোষণা দিলে এমন ইঙ্গিত দিয়েছেন বিএনপির নেতৃবৃন্দ।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.