সরকারি ঋণ ও সরবরাহব্যবস্থার দুর্বলতা মূল্যস্ফীতি বৃদ্ধির জন্য...

মূল্যস্ফীতি বৃদ্ধির জন্য অর্থ মন্ত্রণালয় পরোক্ষভাবে সদ্য বিদায়ী আওয়ামী লীগ সরকারকে দায়ী করেছে। অর্থ মন্ত্রণালয় বলেছে, বাংলাদেশ ব্যাংক থেকে অনেক বেশি টাকা ঋণ নিয়েছে আওয়ামী সরকার। সে ঋণও মূল্যস্ফীতি বৃদ্ধির জন্য দায়ী।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, ১৩ বছর ৭ মাসের মধ্যে গত জুলাইয়ে মূল্যস্ফীতি সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এই মাসে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে ১১ দশমিক ৬৬ শতাংশে উঠেছে। খাদ্য মূল্যস্ফীতি তো আরও বেশি, ১৪ শতাংশ ছাড়িয়ে গেছে।

সরকার পতনের পর অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ ‘মূল্যস্ফীতির সাম্প্রতিক গতিধারা এবং খাদ্য সরবরাহ পরিস্থিতি’ শীর্ষক একটি প্রতিবেদন তৈরি করেছে। প্রতিবেদনটি সামনে রেখে গত বুধবার অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ ও নতুন গভর্নর আহসান এইচ মনসুর সচিবালয়ে বৈঠক করেছেন। এ সময় অর্থসচিবসহ খাদ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট অন্য দপ্তরের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ ও গভর্নর আহসান এইচ মনসুর পাঁচ থেকে ছয় মাসের মধ্যে মূল্যস্ফীতি সহনশীল পর্যায়ে নেমে আসবে বলে আশ্বাস দেন।