সেলিম আল দীন–জন্মোৎসব

বাংলা নাটকের শিকড়সন্ধানী নাট্যকার সেলিম আল দীন। নাটক রচনায় ঐতিহ্যবাহী বাংলা নাটকের রচনারীতি ও পরিবেশনা শৈলীর নতুন রূপ নির্মাণের মাধ্যমে নাটক লিখেছেন তিনি। আজ এই নাট্যব্যক্তিত্বের ৭৫তম জন্মবার্ষিকী। ১৯৪৯ সালের এই দিনে ফেনীর সেনেরখিলে তিনি জন্মগ্রহণ করেন।

সেলিম আল দীনের জন্মবার্ষিকী উপলক্ষে নাট্যসংগঠন স্বপ্নদল আজ রোববার আয়োজন করেছে ‘নাট্যাচার্য সেলিম আল দীন-জন্মোৎসব ২০২৪’। বর্তমান পরিস্থিতিতে মিলনায়তন বন্ধ থাকায় সংক্ষিপ্ত আয়োজনে স্বপ্নদলের এবার শোভাযাত্রা ও পুষ্পাঞ্জলি অর্পণ পর্বটি সংক্ষিপ্ত হবে।

এ ছাড়া অনলাইনে নাট্যাচার্যকে নিয়ে আলোচনা ও ওয়েবিনারের সিদ্ধান্ত নিয়েছে। নাট্যাচার্যের জন্ম ও প্রয়াণদিবস স্মরণে স্বপ্নদলের নিয়মিত উৎসব আয়োজনের ৩০তম এ আসরের স্লোগান, ‘বাংলা নাট্যের শিল্পশক্তি বিশ্ব করবে জয়, সেলিম আল দীন-রবীন্দ্রনাথ অমর অক্ষয়’।

আয়োজক সূত্রে জানা গেছে, আজ সকাল ১০টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বপ্নদলের স্মরণ শোভাযাত্রা ও নাট্যাচার্যের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ। রাত নয়টায় বিশেষ আয়োজন হিসেবে থাকছে ফেসবুক লাইভে নাট্যাচার্যের জীবন-কর্ম-দর্শন আলোচনাসহ ‘নাট্যনির্দেশনায় সেলিম আল দীন: নাট্যকারসত্তায় দ্বৈতাদ্বৈতের অনুরণন’ শীর্ষক ওয়েবিনার। মূল আলোচনা উপস্থাপন করবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন। জাহাঙ্গীনগর বিশ্ববিদালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক রশীদ হারুনের সভাপতিত্বে এতে আলোচনা করবেন ইসলাম শফিক, আলী হাসান, ফজলে রাব্বী সুকর্নো প্রমুখ। সঞ্চালনা করবেন স্বপ্নদলের জ্যেষ্ঠ সদস্য নাট্যজন জুয়েনা শবনম।

কয়েক দিন পর জন্মবার্ষিকী স্মরণে জাহিদ রিপনের নির্দেশনায় নাট্যাচার্য উদ্ভাবিত আধুনিক বর্ণনাত্মক বাংলা নাট্যরীতিতে নির্মিত স্বপ্নদল প্রযোজনা ‘হরগজ’-এর বিশেষ মঞ্চায়নও অনুষ্ঠিত হবে।
একটি বিজ্ঞাপনী সংস্থায় কপিরাইটার হিসেবে চাকরিজীবন শুরু করলেও পরে বাকি জীবন শিক্ষকতাই করেছেন। ১৯৭৪ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন এবং আমৃত্যু এই বিশ্ববিদ্যালয়েই ছিলেন। তিনি এই বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। ২০০৮ সালের ১৪ জানুয়ারি তিনি ঢাকায় মারা যান। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাঁকে সমাহিত করা হয়।