তেলবাজি-( পর্ব ৪) শরীরে এখন অধর্ম জ্ঞানের ফুসকা পড়ছে প্রতিনিয়ত

 

মো: রফিক ভূঁইয়া খোকা

এত তেল যে কর্দমাক্ত পিচ্ছিল রাস্তার ন্যায় তেল মারা সমাজ ও রাষ্ট্রের ভালো ও সত্য কিছু তেলের কাছে টিকে না, হড়কাইয়া যায়। আগে শুনতাম, ঘর-বাড়িতে ঘুনে ধরার কথা। এখন শিক্ষা ও প্রযুক্তির যুগে অামাদের চারপাশে শুনি, তেল দ্বারা আক্রান্ত হয়ে পুরো দেশটাই ঘুনে ধরা অন্তঃসারশূন্য মাকাল ফলের সদৃশ হয়ে গেছে।

এতে করে দেশজুড়ে মিথ্যা, অযোগ্যতা, ক্ষমতার বড়াই ও অপব্যবহার ইত্যাদির প্রভাবে কষ্টার্জিত স্বাধীনতা, স্বাদের সামগ্রিক উন্নতি, সভ্যতা অাজ ধ্বংসের উপক্রম। এমনকি হুমকির সম্মুখীন।

এই তেলের অপসংস্কৃতি বর্তমানে এ দেশের ধর্মীয় প্রতিষ্ঠান ও ধর্মের ধারক-বাহক অালেম- উলামাদের ভেতরেও অন্তঃপ্রবিষ্ট হয়েছে। এতে করে তেলের তেজস্ক্রিয়তা বিষাক্ত রুপ নিয়েছে।

সেই বিষাক্ত তেলে মানুষের শরীরে এখন অধর্ম জ্ঞানের ফুসকা পড়ছে প্রতিনিয়ত। দু’টি ঘটনা – ঈদের নামাজ পড়তে গিয়ছি এক ঈদগাহ মাঠে। সেখানে এক নেতার প্রশংসা করে হুজুর মহাশয় তাকে জান্নাতের উঁচু মাকামে পৌঁছে দিচ্ছেন। নেতা মাঠের নামাজের একাধিক কাতার পাকা করার ঘোষণা দিয়েছেন।

অথচ সেই নেতার আয়-উপার্জনের ১ ভাগও হালাল নয় বলে সর্বজন স্বীকৃত। তার কাছ থেকে দান নেওয়া,
তার স্তুতি বাক্য বলা ও সে অর্থে নির্মিত কাতারে ইবাদত-বন্দেগীর ফলাফল কি আদৌ কবুল হওয়ার সম্ভাবনা রাখে? কতটা কার্যকরী তা ভেবে দেখার বোধশক্তিটুকুও আমাদের হুজুরদের আজ নি:শেষের পথে তেলের চক্করে পড়ে।

50% LikesVS
50% Dislikes
Comments (০)
Add Comment