বীর নারীযোদ্ধা মোছাঃ কিতাব জান বাদেশীর ৯৪তম জন্মদিন আজ।

৯১

মোঃ শাকিল সরকার, ভালুকা, ময়মনসিংহ।ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার ২নং মেদুয়ারী ইউনিয়নের অন্তর্গত বগাজান গ্রামে ১৯৩১ সালের ১২ ফেব্রুয়ারী জন্ম গ্রহণ করেন- বীর নারীযোদ্ধা মোছাঃ কিতাব জান বাদেশী। তার স্বামীঃ ব্রিটিশ বিরোধী, ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, দেশবীর মোঃ হোছেন আলী খান বাদেশী, পিতাঃ ওয়াহেদ আলী শেখ। নিজ এলাকায় শিক্ষা গ্রহণ শেষে নগদ দেনমোহরে বিয়ে হয়- দেশবীর বাদেশী সাহেবের সঙ্গে।

মুক্তিযুদ্ধে অবদানঃ ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ শুরু হলে, তিনি মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেন। তিনি মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করায় তার বড়ভাই মোঃ ইন্নস আলী শেখ কে পাকিস্তান আর্মি গেফতার করেন। পরে রণকৌশলে ছাড়াপান মোঃ ইন্নছ আলী শেখ। পাকিস্তানী আর্মি ও রাজাকার বাহিনী তার স্বজনদের বাড়িঘর পুড়েফেলেছিল।

কর্ম জীবনঃ তিনি বিয়ের পর স্বামীর সাথে গৃহিণী হিসাবেই সারা জীবন কাজ করেছেন। তবে তিনি তার স্বামী দেশবীর মোঃ হোছেন আলী খান বাদেশীর সকল আন্দোলন সংগ্রামে অনুপ্রেরণা ও উদ্দীপনা যোগিয়েছেন।

মৃত্যুঃ ২৭ শে জানুয়ারি ২০২৩ ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার রামপুর এলাকার হোছেন নগর ভিলায় হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.