নওগাঁয় ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত।

১৫

 

মোঃ সাইদুল ইসলাম হেলাল,ব্যুরো প্রধান রাজশাহী ।আধুনিক সভ্যতা ও প্রযুক্তির ছোঁয়ায় হারিয়ে যাওয়া গ্রাম বাংলার হারানো ঐতিহ্যকে বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরতে মহান বিজয় দিবস উপলক্ষে নওগাঁ সদর উপজেলার লখাইজানি গ্রামে একুশে পরিষদ‌ হাপানিয়া ইউনিয়ন শাখার আয়োজনে গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্য লাঠি খেলা অনুষ্ঠিত হয়ে গেল বিলুপ্তপ্রায় লাঠি খেলা।

(১৬ ই ডিসেম্বর) শনিবার বৈকাল ৪ ঘটিকার দিকে নওগাঁ সদর উপজেলার হাপানিয়া ইউনিয়নের চক-বিক্রমে ঢাঁক-ঢোলের বাজনায়, গানের তালে তালে এ আনন্দময় উৎসবের আয়োজন করা হয়। হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী লাঠি খেলায় উৎসব মূখর পরিবেশে গ্রাম এলাকার শত শত দর্শক উপস্থিত হয়ে খেলা উপভোগ করেন। আবহমান বাংলার ঐতিহ্যবাহী এই আয়োজনকে ঘিরে স্থানীয়দের মধ্যে ছিল উৎসবের আমেজ।

এ লাঠি খেলায় একুশে পরিষদ‌ হাপানিয়া শাখার সাধারণ সম্পাদক আজিজুর রহমান স্বপনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের (সেতু বিভাগ)।

আয়োজকরা বলেন, বিজয় দিবস ঘিরে প্রতিবছর আমরা বিভিন্ন আয়োজন করে থাকি গত বছর আমরা গাদল বা বদন খেলার আয়োজন করেছিলাম। এবছর আমরা লাঠি খেলার আয়োজন করেছি। এই বিভিন্ন খেলা গুলো আমাদের গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্য। আমাদের পূর্বপুরুষরা এসব খেলা নিয়মিত খেলতেন অথচ আজ ডিজিটাল বাংলাদেশ হাতে হাতে স্মার্টফোনে বিভিন্ন খেলাধুলা এসব ঐতিহ্যবাহী খেলা ভুলিয়ে দিয়েছে হয়তো ভবিষ্যৎ প্রজন্ম জানতেই পারবে না গাদল, কাবাডি, লাঠি খেলা বলে কোনরকম খেলা ছিল। আমাদের অভিপ্রায় ভবিষ্যৎ প্রজন্মকে এসব ঐতিহ্যবাহী খেলাধুলা মনে রাখার জন্যই একুশে পরিষদ এর পক্ষ থেকে এসব আয়োজন করা হয়।

লাঠি খেলার অসাধারণ ইতিহাস আছে কিন্তু বাংলাদেশে এর জনপ্রিয়তা এখন পড়তির দিকে। লাঠি খেলা নিয়ে বর্তমানে নতুন দল তৈরি হচ্ছে না। এছাড়া পৃষ্ঠপোষকতার অভাবেও লাঠি খেলা হারিয়ে যেতে বসেছে।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.