থানচি কলেজে কেন্দ্র অনুমোদন, প্রথম এইচএসসি দাখিল।

চিংথোয়াই অং মার্মা,থানচি (বান্দরবান) প্রতিনিধি।

স্বাধীনতা ৫৩ বছর পর বান্দরবানে থানচি কলেজের কেন্দ্র অনুমোদন পেয়ে সারাদেশে মতো এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। অনুমোদিত থানচি কলেজ কেন্দ্রের প্রথমবার এইচএসসি ও সমমান পরিক্ষা দাখিলের অংশগ্রহণ করতে পেরে খুশি শিক্ষার্থীরা।

রবিবার (৩০ জুন) সকালে ১০ টায় অনুমোদিত কেন্দ্র থানচি কলেজের মানবিক ও ব্যবসা বিভাগের ৮৩ জন শিক্ষার্থীরা প্রথমবার মতো নিজ কলেজে এইচএসসি ও সমমান পরীক্ষার অংশগ্রহণ করেছেন। পরিক্ষায় চলতি ৩০ জুন থেকে ১১ আগষ্ট পর্যন্ত চলবে। ১২ আগস্ট থেকে ২১ আগস্টের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরিক্ষা রুটিন অনুযায়ী প্রতিদিন সকাল ১০ টা থেকে বেলা ১ টা পর্যন্ত পরিক্ষা অনুষ্ঠিত হবে।

অনুমোদিত থানচি কলেজ কেন্দ্রের তত্ত্বাবধায়ক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ মামুন। কেন্দ্রের সহকারী সুপার হিসেবে দায়িত্বে আছেন, কলেজের অধ্যক্ষ ধমিনিক ত্রিপুরা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দায়িত্বে ছিলেন, থানচি থানা অফিসার ইনচার্জ (ওসি) মোঃ জসিম উদ্দিন। এছাড়াও অন্যান্য দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন।

কলেজটি এর আগে ২০২০ ও ২০২১ সালে রাজস্থলী, ২০২২ ও ২০২৩ সালে রুমা সাঙ্গু কলেজের এইচএসসি পরিক্ষা অংশগ্রহণ করে আসছে। জানা যায়, গত ৫ই জুন ২০২৪ তারিখ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম, শিক্ষা বোর্ডের কলেজ মঞ্জুরি কমিটির সুপারিশ ও বোর্ড কমিটি সিদ্ধান্ত মোতাবেক থানচি কলেজকে এইচএসসি পরীক্ষা কেন্দ্র অনুমোদন দেয়া হয়।

থানচি কলেজ ৯ই জানুয়ারি ২০১৭ খ্রিঃ সালে প্রতিষ্ঠা করা হয়। এরপর ১১ই এপ্রিল ২০১৮ খ্রিঃ সালে শিক্ষা বোর্ড কর্তৃক প্রতিষ্ঠা অনুমোদন দেয়া হয়। তারপর ২৪ অক্টোবর ২০১৮ খ্রিঃ তারিখ থানচি কলেজকে পাঠদানের অনুমতি দেয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম। কলেজটি ২০১৮ সালে নভেম্বর মাসের ২৮ তারিখ এজুকেশন ইনস্টিটিউট আইডেনটিফিকেশন নাম্বার (EIIN) পায়। ০১ জুলাই ২০২৪ খ্রিঃ তারিখ বোর্ড কর্তৃক একাডেমী অনুমোদন পায় থানচি কলেজ।

কলেজটি ২০১৭ সালে মাত্র ২৫ জন ছাত্র-ছাত্রী নিয়ে পুরাতন উপজেলা পরিষদ পরিত্যক্তা অফিস ভবনের ক্লাস শুরু হলেও বর্তমানে ১৫৩ জন শিক্ষার্থী ৪তলা বিশিষ্ট ২তলা একাডেমিক ভবনে পড়াশোনা চলছে। অধ্যক্ষ, শিক্ষক ও কর্মকর্তা কর্মচারী মিলিয়ে মাত্র ১৬জন জনবল নিয়ে কলেজটি শুরু করলেও বর্তমানে ১৩ শিক্ষক ও ১০ জন কর্মকর্তা কর্মচারীসহ মোট ২৩জন কর্মরত আছেন এই কলেজের।

জানা গেছে, চলমান প্রকল্প মধ্যে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর কর্তৃক নির্মাণাধীন ৪তলা বিশিষ্ট ১তলা ভবন নির্মাণের ১কোটি ১১লক্ষ ৭৪ হাজার টাকা ও কলেজের সীমানা প্রাচীর নির্মাণ এবং ছাত্রদের জন্য ৩তলা বিশিষ্ট ২তলা হোস্টেলের জন্য ১কোটি ২০ লক্ষ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। যাহা পহেলা জুলাই ২০২৪ মাসের মধ্যে কাজ শুরু করা হবে।

কলেজটি প্রধান পৃষ্টপোষক ছিলেন, ৩০০নং আসন বান্দরবান পার্বত্য জেলা মেম্বার অফ পার্লামেন্ট (এমপি) বীর বাহাদুর (উশৈসিং)। থানচি কলেজ প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন, সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও উপজেলায় প্রথম এমএ পাস এবং শিক্ষানুরাগী- ক্যহ্লাচিং মারমা। কলেজটি বর্তমান সভাপতি হচ্ছে উপজেলা আওয়ামী-লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা।

এই কলেজে অধ্যক্ষ ছিলেন একজন অত্যন্ত অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তি। তিনি তৈমু এনজিও নির্বাহী পরিচালক হিসেবে অনেক বছর কাজ করেছেন। নির্বাহী পরিচালক সুবাদে অনেক দেশ বিদেশে সফর করেছেন ও প্রশিক্ষণ গ্রহণ এবং অভিজ্ঞতা অর্জন করেছেন। থানচি কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদানের পূর্বে তিনি বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে ১১ বছর শিক্ষকতা করেছেন। তিনি জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বি এস এস (অনার্স) ও এম এস এস করেছেন।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.