আম রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জনে একযোগে কাজ করবে কৃষি বানিজ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়।

আব্দুল ওয়াহাব, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ।

বিদেশি ক্রেতা অনুসন্ধান করে এবং উত্তম কৃষি চর্চার মাধ্যমে নিরাপদ ও সুমিষ্ট আম উৎপাদনের মাধ্যমে তা বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জনে একযোগে কাজ করবে কৃষি, বানিজ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়। ১৩ দেশের রাষ্ট্রদূতসহ চাঁপাইনবাবগঞ্জের নাচোলে একটি আমবাগান পরিদর্শন শেষে এসব কথা জানান, কৃষিমন্ত্রী কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ ও বানিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বিশ্বের বিভিন্ন দেশে আম রপ্তানির লক্ষ্যে বৃহস্পতিবার দুপুরে ১৩টি দেশের রাষ্ট্রদূতকে নিয়ে চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার কেন্দবোনা গ্রামে আমচাষী রফিকুল ইসলামের আমবাগান পরিদর্শন করেন বানিজ্য প্রতিমন্ত্রী ও কৃষিমন্ত্রী। বিদেশি রাষ্ট্রদূতদেরকে রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্প পরিদর্শনের আয়োজন করে কৃষি মন্ত্রনালয়।

পরিদর্শন শেষে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ বলেন, এখন যে পরিমাণ রপ্তানি হচ্ছে, এর চেয়ে আরও বেশি রপ্তানি করতেই বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও মিশন প্রধানদের নিয়ে এই বাগান পরিদর্শন করা হয়েছে। এতে বিদেশিরা চাষাবাদ ও ফলন দেখে দারুণ খুশি হয়েছে। আশা করা যায়, এই উদ্যোগের ফলে আম রপ্তানি বৃদ্ধি পাবে।

এদিকে, বানিজ্যমন্ত্রী আহসানুল ইসলাম টিটু জানান, উত্তম কৃষি চর্চার মাধ্যমে নিরাপদ ও সুমিষ্ট আম রপ্তানি বাড়াতে আমচাষীদের বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করছে সরকার। বছরজুড়ে সারাদেশ থেকে কৃষিপণ্য ট্রেন চালু করা হচ্ছে বলেও জানান তিনি।

আমবাগান পরিদর্শনে কৃষিসচিব ওয়াহিদা আক্তার, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান, ব্রুনাই, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, স্পেন, পাকিস্তান, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভুটান, ভিয়েতনাম, শ্রীলংকাসহ ১৩ দেশের রাষ্ট্রদূত, বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর, আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (আইএফএডি) এর কান্ট্রি ডিরেক্টর, জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) এর ডেপুটি কান্ট্রি ডিরেক্টর উপস্থিত ছিলেন।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.