শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে ভারত ।

 

নিজস্ব প্রতিবেদক:বশির উদ্দিন আহমেদ |

বৃষ্টি যেন পিছু ছাড়ছে না এশিয়া কাপের খেলাগুলোতে। প্রতিদিনই বৃষ্টি শ্রীলংকায় অনুষ্ঠিত এশিয়া কাপের সংগী। পাকিস্তান ও ভারতের মধ্যকার হাইভোল্টেজ ম্যাচ বৃষ্টির কারনে দুইদিন গড়ায়।অনেকটা আত্নসর্মপন করে পাকিস্তান ভারতের কাছে । পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে বাজে ভাবে পরাজয় বরন করে পাকিস্তান।২২৮ রানের বিশাল ব্যবধানে পরাজয় পাকিস্তানকে এশিয়া কাপের ক্রিকেটে ব্যাকফুটে ঠেলে দিয়েছে ।

শ্রীলঙ্কার কলোম্বো মাঠে অনুষ্ঠিত আজকের খেলায় টসে জিতে ভারত ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। কিন্তু শ্রীলংকার স্পিন বিষে নীল হয় ভারতের ব্যাটিং লাইন আপ । পাকিস্তানের সাথে ভারতের ব্যাটসম্যানদের ব্যাটিং তান্ডব শ্রীলংকাকে নিজ দেশের পিচ সুবিধা আদায়ের সুযোগ করে দেয়।তাই স্বভাবতই শ্রীলংকা একটু স্লো এবং টার্নিং উইকেট তৈরি করে ভারতের বিরুদ্ধে।যার সুফল শ্রীলংকা হাতেনাতে পেয়েছে । শ্রীলঙ্কার দুই স্পিন বোলার ভারতকে ধ্বসিয়ে দিয়ে অল্প রানে বেঁধে রাখতে সক্ষম হয়েছে ।আগের ম্যাচে পাকিস্তানের সাথে বিরাট কোহলি এবং কেএল রাহুল সেঞ্চুরি করলেও আজ সফল হতে পারেন নি । কিন্তু রোহিত শর্মা গত ম্যাচের মতো আজও হাফ সেঞ্চুরি পূর্ণ করেছেন।বলা যায় ভারতের আজকের ম্যাচের একমাত্র ব্যাটসম্যান রোহিত শর্মা যিনি শ্রীলংকার বোলারদের কিছুটা হলেও সমীহ আদায় করে নিয়েছেন।ওয়ালেগের নীচু হয়ে আসা বলকে ঠিকমত পড়তে না পারার খেসারত দিয়েছেন বোল্ড হয়ে ।৪৮ বলে ৭ টি চার আর ২ টি ছয়ের সাহায্যে ৫৩ রান করে সাজঘরে ফিরেন রোহিত।
বিরাট কোহলি আলতো শর্টে শর্ট মিড‌ উইকেট ধরা পড়েন শানাকার হাতে আর রাহুল ওয়ালেগের হাতে রিটার্ন ক্যাচ দিয়ে মাঠ সাজঘরে ফিরলে ভারতের ব্যাটিং লাইন আপের রীতিমতো ধস নামে । ঈশান কিশান এক্সট্রা কভারে আসালাংকার বলে ওয়েলাগার হাতে ধরা পড়েন ৬১ বলে ৩১ রান করে ।ভারতের ৯ উইকেট পতনের পর খেলার ছন্দ পতন ঘটে যথারীতি বৃষ্টির কারনে ।৪৭ ওভারে ভারতের সংগ্রহ দাঁড়ায় ১৯৭ রান ৯ উইকেটে ।প্রায় ৫৩ মিনিট পর আবার খেলা শুরু হলে অক্ষর প্যাটেল এবং মোহাম্মদ সিরাজ রান তোলার দিকে মনোযোগী হন ।অক্ষর প্যাটেল একটু হাত খুলে খেলে দলীয় সংগ্রহকে সমৃদ্ধ করার দিকে মনোযোগ দেন ।শেষ পর্যন্ত অক্ষর প্যাটেল ৩৬ বলে ২৬ রান করে মিড অফে থেকসিনের বলে ডি সিলভার হাতে ধরা পড়লে ভারতের ইনিংস ২১৩ রানে‌ শেষ হয় ।আজকের দশটি উইকেট‌ই পেয়েছেন শ্রীলংকার স্পিনাররা। তারমধ্যে ওয়ালেগে ১০ ওভারে ৪০ রান দিয়ে মূল্যবান ৫ উইকেট সংগ্রহ করেন । আসালাংকা ৯ ওভারে মাত্র ১৮ রান দিয়ে সংগ্রহ করেন ৪ টি উইকেট।

২১৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ভারতের বোলার বুমরাহ ও সিরাজের বোলিং তোপের মুখে পড়ে শ্রীলংকা ।মাত্র ২৩ রানে ৩ উইকেট হারিয়ে শ্রীলংকার প্রথম সারির ব্যাটসম্যানরা ছন্দ খুঁজে ফিরলেও তা সুদূর পরাহত।কেননা কুলদীপ যাদবের ঘূর্ণীতে সাদিরা সামারাবিক্রমা ও আসালাংকা, এবং রবীন্দ্র জাদেজার বলে অধিনায়ক শানাকা আউট হলে শ্রীলংকা খেলা থেকে ছিটকে যায়।১৯.২ ওভারে মাত্র ৯৯ রানে শ্রীলংকা ৬ উইকেট হারিয়ে নড়েবড়ে অবস্থায় কোন রকমে পরাজয়ের ব্যবধান কমাতে‌ই চেষ্টা করে । কিন্তু সেই চেষ্টা ও যথেষ্ট ফলপ্রসূ হয় নি ।প্রথম সারির ব্যাটসম্যানদের ব্যর্থতায় শ্রীলংকার জন্য কাজটি কঠিন হয়ে পড়ে।ধনান্জয় ডি সিলভা চেষ্টা করেছেন তবে শেষের দিকে স্বীকৃত কোন ব্যাটসম্যান না থাকায় যতটা সুযোগ তাঁর নেয়ার দরকার ছিল ততটা নিতে পারেন নি ।

ধনান্জয় ডি সিলভা ৬৬বলে ৪১ রান জাদেজার বলে শুভমন গিলের হাতে ধরা পড়েন ।ওয়ালেগে বোলিং এর মতো আজ ব্যাটিং ও যথেষ্ট উপভোগ করেছেন ।ভারতকে নির্ভার হতে দেন নি ।যতক্ষন ওয়ালেগে ক্রিজে ছিলেন ততক্ষণ ভারতীয় অধিনায়কের চিন্তার সুতা টানটান ছিল ।মরিয়া না প্রমাণ করে শ্রীলংকা আমরা মরি নাই । কিন্তু এক এন্ডে দাঁড়িয়ে দাঁড়িয়ে সংগীদের আসা যাওয়া দেখতে থাকা ওয়ালেগের আর কিছু‌ই করার ছিল না ।শেষ তিন ব্যাটসম্যান মাত্র ৪ বলে ১ রানের মধ্যে আউট হলে শ্রীলংকা ৪১.৩ ওভারে ১৭২ রানের মধ্যেই আটকে যায় । ওয়ালেগে ৩টি চার ও ১ টি ছয়ের সাহায্যে ৪৬ বলে ৪২ রান করে অপরাজিত থাকেন।

শ্রীলঙ্কার এই পরাজয়ের ফলে এশিয়া কাপ এখন ব্যাপক সমীকরণ নির্ভর হয়ে গেল ।ভারতের মোটামুটি ফাইনালে যাওয়া নিশ্চিত হলেও শ্রীলংকা ও পাকিস্তানের জন্য অনেক হিসাব নিকাশ।বলা যায় পাকিস্তান ও শ্রীলঙ্কা মধ্যকার খেলাটি অঘোষিত সেমিফাইনালে রুপ নিয়েছে ।যদি শ্রীলংকা পাকিস্তানের সাথে জিতে তবে শ্রীলংকা ফাইনালে চলে যাবে ।আর পাকিস্তান জিতলে পাকিস্তান ফাইনালে যাবে ।এখন ১৪ তারিখের খেলায় সবার নজর থাকবে ।কে হবে ভারতের সহযোগি।অবশ্য ভারত যদি বাংলাদেশের কাছে হারে সেক্ষেত্রে নীট রানে রেটের উপর অনেক কিছুই নির্ভর করতে পারে ।

100% LikesVS
0% Dislikes
Comments (০)
Add Comment