মহামারি আকারে ছড়িয়ে পড়েছে গরু-মহিষের লাম্পি স্কিন রোগ।

ওহাব,ঠাকুরগাঁও।

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী মহামারি আকারে ছড়িয়ে পড়েছে গরু-মহিষের লাম্পি স্কিন ডিজিজ। প্রতিদিনই উপজেলার প্রায় প্রতিটি গ্রামে এ রোগে আক্রান্ত হচ্ছে শত শত গরু। চিকিৎসা করেও কোনো লাভ হচ্ছে না। সঠিক চিকিৎসার অভাবে প্রতিদিন গরু মারা যাওয়ার খবর পাওয়া যাচ্ছে। চলতি জুলাই মাসে এ রোগে আক্রান্ত হয়ে প্রায় ৫০টি গরু মারা গেছে। এতে দুঃশ্চিতায় পড়েছেন কৃষক ও খামারিরা। তবে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর বলছেন, বিশেষ টিম গঠন করে ছুটির দিনসহ প্রতিদিনই এ রোগে আক্রান্ত গরুকে চিকিৎসা দেয়াসহ রোগপ্রতিরোধে কাজ করছেন তারা। জানা যায়, গত কয়েক মাস ধরেই এ উপজেলায় গরুর লাম্পি স্কিন ডিজিজ দেখা দিয়েছে। বর্তমানে এর চরম আকার ধারণ করে মহামারিতে রূপ নিয়েছে। এতে দুর্বল হয়ে মারা যাচ্ছে গরু।

আক্রান্ত গরুকে চিকিৎসা দিয়েও তেমন ফল ফাওয়া যাচ্ছে না। বুধবার সকালে উপজেলার মহিষমাড়ী গ্রামের ফারাজর শাহিওয়াল জাতের একটি বকনা গাভী চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে।
একইদিনে উপজেলার বড় পলাশবাড়ী জিয়া পাড়া আব্দুস সাত্তারের একটি আড়িয়া গরুও একই রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। গত দু’দিনে ওই এলাকার এলাকার মকলেসুরের একটি আড়িয়া ও রশিদের একটি আড়িয়া গরু মারা গেছে। এ ছাড়াও চলতি মাসে উপজেলার দুওসুও পাড়া,সোনগাঁও,লাহিড়ী, চাড়োল,আমাজন খোর, হরিণ মাড়ী,হলদি বাড়ি,রাইপুর ও মন্ডলপাড়াসহ বেশ কয়েকটি গ্রামে প্রায় ৫০টি গরু এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। জিয়াখোর গ্রামের বিষ্ণুপদ রায় জানান, তার দুটি গরু এ রোগ অক্রান্ত হয়। এরমধ্যে একটি মারা গেছে। অপরটির চিকিৎসা চলছে।

মহীষমাড়ী এলাকার খামারি সোলেমান জানান, তার খামারে কয়েকটি গরু এ রোগে আক্রান্ত হয়েছে। চিকিৎসা চলছে। তবে তেমন উন্নতি লক্ষ্য করা যাচ্ছে না। এদিকে এ রোগে আক্রান্ত গরুর চিকিৎসা নিতে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরে প্রতিদিনই ভিড় করছেন গরু মালিকরা। আক্রান্ত গরুর চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন সংশ্লিষ্টরা। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ নাসিরুল ইসলাম জানান, বর্তমানে লাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব বেড়েছে। তাদের পক্ষ থেকে ভ্যাটেইনারি টিম গঠন করে সরকারি ছুটির দিনেও চিকিৎসা কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে। যেহেতু মশা ও মাছির মাধ্যমে এ রোগ বেশি ছড়ায় এজন্য আক্রান্ত গরুকে মশারীর মধ্যে রাখার জন্য গরু মালিকদের পরামর্শ দেয়া হচ্ছে।

100% LikesVS
0% Dislikes
Comments (০)
Add Comment