টিকা গ্রহণকারীরাই ৮ গুন বেশি আক্রান্ত হচ্ছে

মেহেদী হাসান সজীব, ডেস্ক রিপোর্টঃ করোনার দ্বিতীয় ঢেউ যখন বাংলাদেশে ভয়াবহ রুপে ধারণ করেছে ঠিক তখনই এক দুঃসংবাদ দিলো ইসরাইলের তেল আবিব ইউনিভার্সিটি এবং সেখানকার সবেচেয় বড় স্বাস্থ্যসেবা প্রদানকারী ক্লেলিটের পক্ষ থেকে। উক্ত সংস্থাটি বেশ কয়েকদিন ধরে এক গবেষণায় দেখতে পেয়েছেন করোনা ভাইরাসের দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট বি.১.৩৫১ ভাইরাস টি এতো পরিমাণ শক্তিশালী যেখানে ফাইজার/বায়োএনটেকের টিকার কোডকে ভেঙে ফেলেছে। ফলে এই টিকা যারা নেননি তাদের তুলনায় যারা টিকা নিয়েছেন তাদের মধ্যে করোনা সংক্রমণের হার আটগুণ বেশি।

গবেষণা সূত্রে জানা যায়, প্রায় ৪০০ মানুষের ওপর তারা এই গবেষণা করেছে। এতে বলা হয়, করোনা পজেটিভ হওয়ার পর ফাইজারের টিকার একটি বা দুটি ডোজ নিয়েছেন এমন ৪০০ ব্যক্তির বিপরীতে টিকা নেননি এমন ৪০০ ব্যক্তির ওপর ওই গবেষণা করা হয়। গবেষণায় দেখা গেছে, গবেষণায় অংশ নিয়েছেন এমন সব ব্যক্তির মধ্যে শতকরা প্রায় ১ ভাগের শরীরে রয়েছে বি.১.৩৫১ নামের দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ভাইরাস টি।

কিন্তু রিপোর্টে বলা হয়েছে, যারা টিকার একটি বা দুটি ডোজ নিয়েছেন তাদের মধ্যে এই ভাইরাস সংক্রমণের শতকরা হার ৫.৪ ভাগ। অন্যদিকে যারা টিকা নেননি তাদের মধ্যে এই সংক্রমণের হার শতকরা ০.৭ ভাগ। অর্থাৎ টিকা নেয়া ব্যক্তিদের মধ্যে সংক্রমণ হার আটগুন বেশি। এ বিষয়ে তেল আবিব ইউনিভার্সিটির বরাত দিয়ে জানা যায়, যারা দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন তাদের মধ্যে অসামঞ্জস্যভাবে উচ্চহারে দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট দেখতে পেয়েছি আমরা। তবে যারা টিকা নেননি, তাদের মধ্যে এই সংক্রমণ হার অনেক কম।

অন্য দিকে গবেষকরা বলেছেন, ইসরাইলে সংক্রমণের হার কম হওয়ার কারণে দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্টের সংক্রমণ পরীক্ষা করার জন্য তারা ক্ষুদ্র আকারে নমুনা নিয়েছিলেন গবেষণায়। তারা সতর্কতায় বলেছেন, সব টিকার কার্যকারিতাকে খাটো করে দেখার উদ্দেশ্যে তাদের গবেষণা নয়। তবে গবেষণার এ বিষয়ে ফাইজার বা বায়োএনটেকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও কোন বক্তব্য পাওয়া যায় নি।

আর এদিকে এই গবেষণা বাংলাদেশের জন্য অনেকটা দুঃচিন্তার কারন ও বলা যায় কারন কিছু দিন আগে আইইডিসিআর জানিয়েছে বাংলাদেশে বর্তমানে যে ভাইরাস টি আক্রান্ত হচ্ছে সেটি দক্ষিণ আফ্রিকার ভাইরাসের সাথে সাদৃশ্য রয়েছে। এই ভাইরাস ৭০ শতাংশ দ্রুত ছড়ায়। বাংলাদেশে ও এমন অসংখ্য ব্যাক্তি পাওয়া গেছে যারা টিকার প্রথম ডোজ নিয়ে ও প্রতিনিয়ত করোনা আক্রান্ত হচ্ছেন।

তথ্যসূত্রে- বার্তা সংস্থা রয়টার্স

50% LikesVS
50% Dislikes
Comments (০)
Add Comment