বারহাট্টায় ধনাই খালী নদী ভেঙ্গে ভিটাবাড়ি হারাচ্ছে সাধারণ মানুষ 

১৬৮

বারহাট্টায় ধনাই খালী নদী ভেঙ্গে ভিটাবাড়ি হারাচ্ছে সাধারণ মানুষ

ওমর ফারুক আহম্মদ জেলা প্রতিনিধি  (নেত্রকোণা বারহাট্টা)

নেত্রকোণা বারহাট্টা উপজেলা সাহতা ড্রেজারে বালু উত্তোলন  দেওলী ও দত্ত গ্রামের মধ্যদিয়ে প্রবাহিত হয়েছে ধনাই খালী নদী। এই নদী থেকে প্রতি বছরে মাটি উত্তোলনের কারণে অনেক ঘর বাড়ি ভাঙ্গছে। অনেক পরিবার তাদের ভিটা বাড়ি হারিয়ে অসহায় হয়েছে। এ ভাঙ্গনের জন্য দায়ী ড্রেজারে বালু উত্তোলন ও অতিরিক্ত নৌকা চলাচল। বারহাট্টার ঠাকুরোকোণা ব্রীজের দক্ষিণে নদীর পূর্ব পাড় প্রায় ১০০ মিটার দূরত্ব  ব্রীজ  থেকে,ভেঙ্গে যাচ্ছে পশ্চিম পাড়ে চর জেগে উঠেছে।

নদীর মাঝে নৌকায় ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছে। জানা যায়, সাহতা ইউনিয়নের বড়গাওয়া সরকারী আশ্রয়ন প্রকল্পের জায়গা ভরাট করার জন্যে নদী থেকে ৮-৯ দিন যাবত বালু উত্তোলন করে যাচ্ছে। নৌকার লোকদের সাথে কথা বললে তারা বলে নির্বাহী কর্মকর্তা ও স্থানীয় চেয়ারম্যান এখান থেকে বালু উত্তোলন করার জন্য বলেছেন। তবে এব্যাপারে লিখিত কোন অনুমতি নেই বলে জানায়। সাহতা ইউনিয়ন চেয়ারম্যান পল্টনের চন্দ্র সরকারের সাথে যোগাযোগ করা যায়নি।বারহাট্টা উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, মাটি লাগবে কিন্তু এতো দিন চলার কথা না, তবে বিষয়টি দেখবেন বলে জানায় গণমাধ্যমকে। লিখিত কোন অনুমোদন আছে কিনা জানতে চাইলে তিনি বলেন সরকারি কাজে নদী থেকে বালু উত্তোলন করা যায় কোন লিখিত অনুমোদন লাগে না।

এলাকবাসীর জানান, প্রতি বছরেই এভাবে মাটি উত্তোলন করে কিছু অসাধু ব্যবসায়ীরা। এতে করে বছরে বছরে ঘরবাড়ি নদীতে তলিয়ে যাচ্ছে । যার কারণে এলাকাবাসীর একটাই দাবি প্রশাসনের কাছে ২০-২৫ টি পরিবার রয়েছে যারা দিন আনে দিন খায় তাদের ভিটা বাড়ি ভেঙ্গে না যাওয়ার জন্য মাটি উত্তোলন না করার অনুরোধ স্থানীয়দের।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.