সৌদিতে আজানে উচ্চ শব্দে মাইক ব্যবহারে নিষেধাজ্ঞা।

১৫২

ডেস্ক রিপোর্টঃ পৃথিবীর মুসলমানদের অন্যতম ও রক্ষনশীল মুসলিম রাষ্ট্র সৌদি আরবের মসজিদগুলোতে উচ্চস্বরে মাইক ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

গত সপ্তাহে সৌদি আরবের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতির মাধ্যমে জানায়, মসজিদের সব লাউডস্পিকারের ভলিউম সর্বোচ্চ তিন ভাগের এক ভাগ পর্যন্ত বাড়ানো যাবে। সে দেশের ধর্মমন্ত্রী আবদুল লতিফ আল-শেখের ভাষ্য মতে, নাগরিকদের অভিযোগের ভিত্তিতে উক্ত পদক্ষেপটি নেওয়া হয়েছে ।

ধর্মমন্ত্রী আবদুল লতিফ আরও বলেন, অনেকের কাছ থেকে অভিযোগ এসেছে তাদের মধ্যে অভিভাবকরাও রয়েছেন। তারা বলছেন, মসজিদের লাউডস্পিকারের কারণে তাদের ছোট্ট শিশু ও বয়স্ক অসুস্থ্য ব্যক্তিদের ঘুমের ব্যাঘাত দেখা দিয়েছে। এছাড়া তিনি আরও বলেন, যারা পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেন তাদের উচ্চ শব্দে আজানের প্রয়োজন হয় না তারা এমনিতেই সময় দেখে নামাজ আদায় করেন।

যদি ও বিষয়টি সৌদিআরবের সাধারণ জনগনের অনেকেই ভালোভাবে নেয়নি। এনিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সৃষ্টি হয় নানা আলোচনা এবং সমালোচনা ।উক্ত নিষেধাজ্ঞার পর রেস্টুরেন্ট ও ক্যাফেতে উচ্চস্বরে গান বাজানো নিষিদ্ধের ডাক দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে হ্যাশট্যাগ ব্যবহার করতে দেখা গেছে সৌদির সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহার কারীদের।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.