সাকিবের চৌকস নৈপুণ্যে ‘হ্যাটট্রিক’ বরিশালের

স্পোর্টস ডেস্কঃ
ঝড়ো ব্যাটিংয়ের পর কিপ্টে বোলিং। অধিনায়ক সাকিব আল হাসানের অলরাউন্ড নৈপুণ্যে বিপিএল-এ টানা তৃতীয় জয় ফরচুন বরিশালের। গতকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ১২ রানে হারায় তারা। বরিশালের দেওয়া ১৭৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে কুমিল্লার ইনিংস থেমেছে ১৬৫/৭-এ। হার দিয়ে শুরুর পর হ্যাটট্রিক জয়ে প্লে অফের পথে এগিয়ে রয়েছে বরিশাল। ১৯শে জানুয়ারি রংপুর রাইডার্সের বিপক্ষে নিজেদের পঞ্চম ম্যাচ খেলতে নামবেন সাকিব-মিরাজরা।
অন্যদিকে, আসরের বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের নাজুক অবস্থা। টানা তিন হারে পয়েন্ট টেবিলের তলানিতে ইমরুল কায়েসের দল। গতকাল বরিশালের বিপক্ষে দারুণ শুরুর পর মোমেন্টাম ধরে রাখতে পারেনি কুমিল্লা। লিটন দাসের সঙ্গে সদ্য যোগ দেওয়া মোহাম্মদ রিজওয়ান ভালোই খেলছিলেন। দলীয় ৪২ রানে রিজওয়ান আউট হলে ভাঙে ওপেনিং জুটি।

১১ বলে ২ ছক্কায় ১৮ রান করেন পাকিস্তানের এই উইকেটরক্ষক-ব্যাটার। সপ্তম ওভারের শেষ বলে ফেরেন লিটন দাস। কুমিল্লার দ্বিতীয় সর্বোচ্চ ৩২ রান আসে লিটনের ব্যাট থেকে। ১০ ওভার শেষে কুমিল্লার স্কোর ছিল ৮২/২। একাদশ ওভারের প্রথম বলে আউট হন অধিনায়ক ইমরুল কায়েস (২৮)। চ্যাডউইক ওয়াল্টন ১৬ বলে ১৪ ও জাকের আলী আউট হন শূন্য রানে। মোসাদ্দেক হোসেন সৈকত ১৯ বলে করেন ২৭ রান। খুশদিল শাহর সঙ্গে ২৮ বলে ৫৪ রান তুলে ফেলেন মোসাদ্দেক। ১৯তম ওভারে আক্রমণে এসে মোসাদ্দেককে সাজঘরে ফেরান করিম জানাত। ওই ওভারে মাত্র ৭ রান দেন তিনি। এতে জয়ের জন্য শেষ ওভারে ২৪ রান প্রয়োজন ছিল কুমিল্লার। কিন্তু স্বদেশি ইফতিখারের ওই ওভারে একটির বেশি ছক্কা মারতে পারেননি খুশদিল। ২৭ বলে ৪৩ রানে অপরাজিত থাকেন খুশদিল শাহ। এই বাঁহাতি ব্যাটার ৪ ছক্কা ও একটি চার হাঁকান।
দারুণ ব্যাটিংয়ের পর বল হাতে ৩ ওভারে ১১ রান দিয়ে সাকিব তুলে নেন এক উইকেট। চতুরঙ্গ ডি সিলভা ৪ ওভারে এক মেডেনসহ ২৪ রানে নেন ১ উইকেট। এছাড়া কামরুল ইসলাম রাব্বী, ইফতিখার আহমেদ ও করিম জানাত একটি করে উইকেটের দেখা পান।

সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা সাকিব ম্যাচের পর বলেন, ‘আমাদের চার ম্যাচেই ব্যাটিং ভালো হয়েছে। পিচ মোটেও ফ্ল্যাট ছিল না। কষ্ট করে রান তুলতে হয়েছে। আমরা জানতাম, চার স্পিনার নিয়ে আমরা সবসময়ই ম্যাচে আছি। টপ অর্ডার ব্যাটারদের কাছ থেকে বড় ইনিংস চাই। হাতে উইকেট রাখাও গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত উইকেট থাকলে শেষ ১০ ওভারে ১০০ রানের কাছাকাছি যেতে পারি।’
সাকিব মনে করেন, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের এই উইকেটে ১৭৫ রান যথেষ্ট ভালো সংগ্রহ। তিনি বলেন, ‘১৭০-১৭৫ রান এই উইকেটে ভালো টোটাল। ১৯তম ওভারে করিম দুর্দান্ত বোলিং করেছে। ইফতিখারও দারুণ ছিল আজ। আমাদের দলটা ব্যাটারৎ-বোলারে ভারসাম্যপূর্ণ। আমরা এখন একটু বিরতিতে যাচ্ছি। পরের ম্যাচের আগে নতুন পরিকল্পনার জন্য সবাই একসঙ্গে হবো। চট্টগ্রামে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিংয়ে নেমে সাকিবের বিধ্বংসী ইনিংসে ভর করে ৬ উইকেটে ১৭৭ রান তোলে বরিশাল। দলীয় ২৬ রানে প্রথম উইকেট হারায় ফরচুন বরিশাল। ৯ বলে ৬ রানে আউট হন মেহেদী হাসান মিরাজ। এনামুল হক বিজয়ের সংগ্রহ ২০ বলে ২০ রান। ১২ বলে ২ চার ও ২ ছক্কায় ২১ রান করেন চতুরঙ্গ ডি সিলভা।

চতুর্থ উইকেটে নেমে তাণ্ডব চালান বরিশাল অধিনায়ক সাকিব আল হাসান। ৪৫ বলে ৮ চার ও ৪ ছক্কায় ৮১ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। এছাড়া ইব্রাহিম জাদরান ২৭ রান করেন। বল হাতে আলো ছড়ান কুমিল্লা ভিক্টোরিয়ান্সের স্পিনার তানভির ইসলাম। ৪ ওভারে ৩৩ রান দিয়ে ৪ উইকেট নেন তিনি।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.