ভোলার মনপুরা উপজেলায় জাতীয় গ্রীডের বিদ্যুতের দাবিতে মানববন্ধন

৫১

মুহম্মদ আজাদ রহমান, বোরহানউদ্দীন প্রতিনিধি: সাবমেরিন ক্যাবলের মাধ্যমে জাতীয় গ্রীডের বিদ্যুৎ প্রাপ্তি ভোলা জেলার অবহেলিত দ্বীপ উপজেলা মনপুরার মানুষের নাগরিক অধিকার।

মুজিববর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগে ঘরে ঘরে বিদ্যুৎ দেয়ার ঘোষনা অনুযায়ী ভোলা জেলার ছোট ছোট দ্বীপগুলো সাবমেরিন ক্যাবলের এর মাধ্যমে জাতীয় গ্রীডে সংযুক্ত হলেও একমাত্র দ্বীপ উপজেলা হওয়া সত্বেও মনপুরা সাবমেরিন এর মাধ্যমে সংযুক্ত হয়নি। অথচ পাশের উপজেলার চর কুকরী মুকরী ইউনিয়ন আয়তনে অনেক ছোট এবং জনসংখ্যা ও মনপুরার দশভাগের একভাগ।

মূল ভুখন্ড থেকে মনপুরার চেয়ে দূরে হওয়া সত্বেও সাবমেরিন এর মাধ্যমে বিদ্যুৎ যাচ্ছে কিন্ত মনপুরার সাথে এই বৈষম্য কেন? মনপুরায় এখন বেসরকারি যে তিনটি সোলার বিদ্যুৎ কেন্দ্র আছে সেগুলো বিল পরিশোধে মানুষের সাধ্যের মধ্যে নেই। তাদের কাছে মনপুরার সাধারণ মানুষ জিম্মি হয়ে পড়েছে। প্রতি ইউনিট ৩০ টাকা করে নিচ্ছে।যেটা বাংলাদেশে আর কোথাও নেই।

মনপুরা একটা বিচ্ছিন্ন দ্বীপ হওয়ায় সেখানে মানুষের জীবেনযাত্রা খুবই শোচনীয় । সামগ্রিকভাবে জাতীয় গ্রিডের বিদ্যুৎ না থাকায় মনপুরার মানুষের জীবন মানের উন্নতি হচ্ছে না। এমতাবস্থায় মনপুরায় জাতীয় গ্রিডের বিদ্যুৎ অপরিহার্য।

সেখানকার বাসিন্দারা এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দৃষ্টি আকর্ষন করছেন।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.