ভারতীয় সিরিয়ালে বজ্রপাত ?

১৪৫

সঞ্জয় বৈরাগী, ডেস্ক রিপোর্ট : রবিবার দেশে বজ্রপাতে মৃত্যু হয়েছে ১৬ জনের। কিন্তু পাশাপাশি সেই বজ্রপাতই আবার উদ্বেগ তৈরি করেছে নেটমাধ্যমে। কিন্তু কী জন্য বিচলিত নেটাগরিকরা? উৎকন্ঠা বাড়িয়েছে এক ভাইরাল প্রশ্নপত্র। যা ইতিমধ্যে ঘুরতে শুরু করেছে নেটপাড়ার সদস্যদের দেওয়ালে দেওয়ালে। সেই প্রশ্নপত্রের একটি প্রশ্ন প্রায় সকলেরই দৃষ্টি আকর্ষণ করেছে নেটপাড়ায়।

কী রয়েছে সেই প্রশ্নে?

‘সবচেয়ে বেশি বজ্রপাত কোথায় হয়’? মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে প্রশ্নের সঙ্গে থাকা চারটি বিকল্প উত্তর। যার প্রথমটাই হল, ‘ভারতীয় ধারাবাহিকে’। তার পর একে একে ‘গুলিস্থানে’, ‘রাজশাহীতে’ এবং ‘উপরের কোনওটিই নয়’। প্রশ্নপত্রের নিয়ম অনুযায়ী বিকল্প উত্তরগুলির মধ্যে পরীক্ষার্থীদের বেছে নিতে হবে সঠিক উত্তরটি। কিন্তু পরীক্ষার এই প্রশ্নের উত্তর না দিয়ে পারলেন না নেটাগরিকদের একাংশ। যাঁরা বেছে নিয়েছেন ‘ভারতীয় ধারাবাহিকে’ উত্তরটি। নেটমাধ্যমের সমীক্ষায় শীর্ষ স্থান পেল প্রথম উত্তরটি।

ভারতীয় ধারাবাহিক-‘করুণাময়ী রাণী রাসমণি’ এর পরিচালক রুপক দে গণমাধ্যমকে জানান, ‘‘ভারতীয় ধারাবাহিকে যে বজ্রপাত হয়, সেটা আমরা সকলেই দেখি। এমন নয় যে আমরা দেখি না। কিন্তু ভেবে দেখতে হবে, ভারতীয় টেলিভিশনে যদি নেটফ্লিক্সের মতো কাজ দেখানো হয়, তবে ভারতীয় সমাজ ও সংস্কৃতি সেই কাজের স্বীকৃতি দেবে না।

পরিচালকের মতে, গল্পের নাটকীয়তা বাড়লেই বজ্রপাতের মতো আবহ শোনা যায়। রূপকের কথা থেকেই জানা যায়, এ ছাড়া মনঃসংযোগ বৃদ্ধি করতে এমন শব্দের প্রয়োগ হয়। তিনি মনে করেন, বাংলার থেকে হিন্দি ধারাবাহিকে বজ্রপাতের আবহ বেশি ব্যবহৃত হয়।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.