বেড়ীবাঁধ সংস্কারের দাবিতে মানব বন্ধন!

১৭

 

মো: নূর ই আলম, চাঁদপুর:

চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার চারদিকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন বাংলাদেশের ২য় বৃহৎ সেচ প্রকল্প, প্রায় ৬১ কিলোমিটার মেঘনা ধনাগোদা বেড়িবাঁধ রয়েছে। উক্ত বেড়িবাঁধ টি খুবই ঝুঁকিপূর্ণ,কারণ বর্ষার দিনে মেঘনা নদীর পানি যখন বিপদ সীমারেখা অতিক্রম করে তখন মনে হয় এই বুঝি ভেঙে গেলো। বিগত কয়েক মাস আগে হঠাৎ করে ভেঙে যাবে যখন ঠিক তখন এলাকাবাসী ও বিভিন্ন পেশার মানুষ দলমত নির্বিশেষে সকলে এগিয়ে এসে বালুর বস্তা ফেলে ঠিক করে।

মেঘনা ধনাগোদা বেড়িবাঁধ এর ভিতর এর দিকে মতলব উত্তর উপজেলা তার মধ্য রয়েছে কয়েক লক্ষ হেক্টর ফসলি জমি,আবাদি জমি এবং কয়েক লক্ষ মানুষ এর বসবাস। ১৯৮৮ সালের ভয়াবহ বন্যার পর থেকে আজ পর্যন্ত উক্ত বেড়িবাঁধ টি ঐ রকমভাবেই আছে যা আজও পর্যন্ত সংস্কার ঐ রকম ভাবে করা হয়নি। ২০০৪ সালের বন্যার সময় ও প্রায় ভেঙে গিয়েছিলো পরে সকলের সহযোগীতা মেরামত করা হয়েছে। বর্ষার দিনে বেড়ীবাঁধ ভাঙার আতঙ্কে এলাকাবাসী ঠিক মত রাতে ঘুমও আসতে পারে না।

তারই সুবাদে আজকে বিভিন্ন অরাজনৈতিক, সেচ্ছাসেবী(১৫)টি সংগঠন:প্রেস ক্লাব মতলব উত্তর, মতলব উত্তর ইন্জিনিয়ারর্স এন্ড আর্কিটেক এসোসিয়েশন(মুইয়্যা), আমরা মতলবাসী,দূরন্ত ৯৭,ফেন্ডস্ ফোরাম ৯৮,এস এস সি ব্যাচ ৯৯, স্বপ্নযাত্রা ২০০০, এস এস সি ব্যাচ ২০০২,এস এস সি ব্যাচ ২০০৪,এস এস সি ব্যাচ ২০০৯,,সাদা কালো,গ্রীণ ক্লাব চান্দ্রাকান্দী, আলোর সন্ধানে যুব সংগ, সহ এলাকার বিভিন্ন পেশার মানুষ উপস্থিত ছিলেন। মহামান্য এমপি মহোদয় জনাব আলহাজ্ব মো: এডভোকেট নূরুল আমিন রুহুল(চাঁদপুর -২) আসন এর মাধ্যমে জননেত্রী শেখ হাসিনা কাছে এই এলাকার জনগণের অনুরোধ এই বর্ষা মৌসুমের পূর্বেই খুবই দ্রুত যেনো সংস্কার করে দেয়।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.