বিভ্রান্তির গহীন খাদে ছাত্রসমাজ

১১৮

 

লেখক : মোঃ জহিরুল ইসলাম:মানুষ বহুরূপী কখনও বা একচোখা। কারো দৃষ্টিভঙ্গি এবং মানসিকতার প্রভাব সমাজ কিংবা রাষ্ট্রীয় জীবনে মানুষের উপর অপরিসীম।তবে জ্ঞান অন্বেষণকারী কোমলমতি ছাত্র-ছাত্রীদের উপর এই প্রভাবই মারাত্মক ভয়ানক যখনই তা সামাজিক, রাজনৈতিক, আর্থসামাজিক কিংবা ভূ-রাজনীতির সফলতার কিংবা ব্যর্থতার প্রভাব দ্বারা প্রভাবিত হয়।ডজন খানেক কিংবা তার চেয়ে কিছু বেশি তরুণ ছাত্র-ছাত্রীদেরকে অনুপ্রাণিত করে বুদ্ধিবৃত্তিক সংকট হয়ত বা কাটানো সম্ভব।

কিন্তু জাতির বৃহৎ অংশের ছাত্র-ছাত্রীরা তাদের মানবীয় মর্যাদা অর্জনে এবং কল্প-কাহিনির সাথে মিশ্রিত সত্যকে কখনোই অনুধাবন করতে পারবে না।কারণ তাদের বহুরূপী বুদ্ধিবৃত্তিক মেধাকে আমরা সুকৌশলে বিভ্রান্তির গহীন খাদে ফেলে দিচ্ছি।স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় কখন খোলা হবে?ছাত্র-ছাত্রীদের এখন একটাই প্রশ্ন আমাদের পরিক্ষা কি হবে?এই অনিশ্চয়তা তাদেরকে পড়া থেকে দূরে ঠেলে দিচ্ছে।

লাখ লাখ বেকারা আজ নিরাশায় দিশেহারা।স্বপ্নের ক্যাম্পাস ছেড়ে ছাত্রসমাজ আজ রাস্তার বিভিন্ন অলিতে-গলিতে।তাদেরই কেউবা বিভিন্নভাবে মারাত্মক নেশায় আসক্ত।কেউবা আবার চাকরিতে কোটার বৈষম্য, চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো ইত্যাদির দাবিতে আজ একরোখা।

ইউরোপীয়ানরা যেখানে বলছে,পৃথিবীর বুকে সভ্যতার আলোকবর্তিকা হলো “কলম”,সেখানে আমরা কোমলমতি ছাত্র-ছাত্রীদের হাতে তুলে দিচ্ছি তাদেরই তৈরি উন্নত প্রযুক্তির মোবাইল ফোন।তাইতো আজ দেখি,তাদের বিশ্ববিদ্যালয়গুলো পৃথিবীর বুকে মাথা উঁচু করে আলো ছড়াচ্ছে আর আমাদের বিশ্ববিদ্যালয় গুলো দুমড়ে-মুচড়ে পরে আছে তাদের বিশ্ববিদ্যালয়গুলোর আলোর আড়ালে।তবে কি মহামারী করোনার আঘাতের প্রভাবে আমরা বহুরূপী মেধার অধিকারী এই চারা গাছ গুলোকে মনগড়া পক্ষপাতিত্বের রাশি রাশি বানোয়াট রঙ্গিন স্বপ্নের আবরণে ডেকে ফেলছি?

75% LikesVS
25% Dislikes
Leave A Reply

Your email address will not be published.