বহুল আলোচিত রকেট টি পড়ল মালদ্বীপে ভারত মহাসাগরে

২৬

ডেস্ক রিপোর্টঃ অবশেষে বহুল আলোচিত সেই চীনা রকেটের ধ্বংসাবশেষ আছড়ে পড়েছে মালদ্বীপের কাছে ভারত মহাসাগরে। রয়টার্স সুত্রে জানা যায়, আজ রোববার সকালে চীনের স্থানীয় সময় ১০.২৪ মিনিটে ভারত মহাসাগরে মালদ্বীপের কাছে এটি আছড়ে পড়ে। রকেটের ধ্বংসাবশেষের ওই অংশটি আছড়ে পড়ার আগে বায়ুমণ্ডলেই এর বেশিরভাগ অংশ পুড়ে যায়।

চীনা রকেটের এই ধ্বংসাবশেষ শিগগির অনিয়ন্ত্রিতভাবে পৃথিবীতে আছড়ে পড়বে বলে আগে থেকে জানা গেলেও কোথায় সেটি পড়বে সে সম্পর্কে সুনির্দিষ্ট ধারণা করা সম্ভব হয়নি। এনিয়ে বাংলাদেশী প্রবাসীদের মধ্যে ও আতঙ্ক বিরাজ করেছিল। অন্যদিকে আন্তর্জাতিক বেশকিছু গণমাধ্যম জানিয়েছিল রকেটটির ধ্বংসাবশেষ ইতালির রাজধানী রোমসহ দেশটির মধ্য ও দক্ষিণাঞ্চলের ১০টি বিভাগের যে কোনো স্থানে আছড়ে পড়তে পারে। এ নিয়ে জরুরি সতর্কতা জারি করেছিল ইতালি সরকার।

চীনা মহাকাশ স্টেশনে স্থাপনের জন্য ‘লং মার্চ ৫বি রকেট’টি গত ২৯ এপ্রিল উৎক্ষেপণ করা হয়। রকেটটিকে সফলভাবে তিয়ানহে স্পেস স্টেশনের মডিউলকে কক্ষপথে স্থাপন করা গেলেও পরে সেটির ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় গ্রাউন্ড স্টেশন। এরপর থেকেই পৃথিবীর কক্ষপথে ঘুরে চলেছে চীনা রকেটটি। তবে, এর ভিতরের ১০০ ফুট লম্বা (৩০ মিটার) একটি অংশ রকেট থেকে আলাদা হয়ে ক্রমশ পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়ছে। যে কোন মুহুর্তে পৃথিবীতে আছড়ে পড়তে পারে।

50% LikesVS
50% Dislikes
1 Comment
  1. মাহমুদুর রহমান says

    শুকরিয়া,মহান আল্লাহ তালা আমাদের হেফাযত করেছেন।

Leave A Reply

Your email address will not be published.