পীরগঞ্জে আম চাষীদের মানববন্ধন

৮১

 

 

আব্দুল ওহাব, ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে কোভিড-১৯ এর কারণে লকডাউন পরিস্থিতিতে ক্ষতিগ্রস্থ আমচাষীদের সরকারি সুযোগ সুবিধা ও সহযোগীতার দাবীতে মানববন্ধন হয়েছে। বুধবার দুপুর ১২টার দিকে আমবাগান সমিতির আয়োজনে উপজেলা পরিষদ চত্ত্বরে এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

এতে বক্তব্য দেন, উপজেলা চেয়ারম্যান আকতারুল ইসলাম, পৌর মেয়র বীরমুক্তিযোদ্ধা ইকরামুল হক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজওয়ানুল হক বিপ্লব, আম বাগান সমিতির সভাপতি আবু জাহিদ জুয়েল প্রমুখ। পরে উপজেলা নির্বাহী অফিসারের নিকট স্মারক লিপি পেশ করেন আম বাগান সমিতির নেতারা।

স্মারক লিপিতে বলা হয়, এবার উপজেলায় ৩০ হাজার বিঘা জমিতে আম্রপালি, হাড়িভাঙ্গা, বারিফোর, হিমসাগর সহ বিভিন্ন জাতের আম উৎপাদন হয়েছে। করোনা ভাইরাসের প্রকোপের কারণে গত বছর থেকে ক্ষতির মূখে পড়েছে এ উপজেলার আমচাষীরা। কিন্তু বর্তমান লকডাউন পরিস্থিতিতে এ উপজেলায় ঢাকা, খুলনা, চট্টগ্রাম, সিলেট, বরিশাল সহ নোয়াখালীর ব্যাপারীরা আসতে না পারায় বাগানেই পড়ে পচে নষ্ট হচ্ছে আম। আম বিক্রি করতে না পারায় এবারো আর্থিক ক্ষতির মুখে পড়েছেন আম চাষী সহ বাগান পরিচর্যার কাজে নিয়োজিত শ্রমিকরা।

এ সময় বক্তারা বলেন, অনেকেই ঋণ গ্রহণ করে জমি লীজ নিয়ে বাগান আম বাগান করেছেন। কিন্তু লকডাউন পরিস্থির কারণে আম ব্যাপারী না আসায় আম বিক্রি করতে পারছেন না চাষীরা। এতে এবারো ক্ষতির মুখে পড়েছেন তারা। লকডাউন পরিস্থিতিতে উপজেলার যে কোন স্থানে অস্থায়ী আমের বাজার স্থাপন, লকডাউন পরিস্থিতিতে সারাদেশে আম পাঠানোর ব্যবস্থা করার দাবী জানান বক্তারা।

উপজেলা নির্বাহী অফিসার রেজাউল করিম আম চাষীদের সকল প্রকার সহযোগী করার আশ্বাস প্রদান করেন।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.