পান চাষে কৃষকের ভাগ্য বদল

২১২

 

পার্থ রায়, উপজেলা প্রতিনিধি, মোল্লাহাট,
বাগেরহাট

মোল্লাহাট উপজেলার বিভিন্ন গ্রামাঅঞ্চলে পতিত উঁচু জমিতে,বাড়ির পাশে, বাড়ির উঠানে এবং বিভিন্ন গাছে পান চাষে কৃষকদের আগ্রহ বেড়েছে। এতে স্বাবলম্বী হচ্ছে গ্রামের অনেক দরিদ্র পরিবার এবং চাঙ্গা হচ্ছে গ্রামীণ অর্থনীতি। বাজারে পানের ব্যাপক চাহিদা ও দাম ভালো থাকায় অন্যান্য ফসলের তুলনায় পান চাষের দিকে আগ্রহী হচ্ছে স্থানীয় চাষিরা।

উপজেলা কৃষি অফিসের তথ্য মতে,চলতি বছর উপজেলায় ১৪২ হেক্টর জমিতে পানের আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও আবাদ হয়েছে এর থেকে অনেক বেশি।

উপজেলার ৭ টি ইউনিয়নে বিভিন্ন গ্রামে অসংখ্য পানের বরজ রয়েছে। উপজেলার ৭ টি ইউনিয়নে
পাচঁ শতাধিক পান চাষি রয়েছে।
এরই মধ্যে উপজেলার আটজুড়ি,চুনখোলা,
উত্তর আমবাড়ি, গিরিশনগর,সরসপুর, গাংনী,পুরাতন ঘোষগাতী বিভিন্ন এলাকার মানুষ পান চাষ করে গোটা উপজেলার অর্থনীতি বদলে দিয়েছে। এখানকার উৎপাদিত পান উপজেলার চাহিদা মিটিয়ে সরবরাহ হচ্ছে গোপালগঞ্জ, খুলনা,ঢাকাসহ দেশ ও দেশের বাইরে। উপজেলার উদয়পুর সদর ইউনিয়ন ও চুনখোলা ইউনিয়ন এ দুইটি পানের হাট রয়েছে। উদয়পুর সদরে প্রতি হাটবারে ৮-১০ লাখ টাকা এবং চুনখোলা হাটে ৩-৪ লাখ টাকার পান বিক্রি হয়।

উপজেলার গিরিশনগর গ্রামের পানচাষি নিমাই গোলদার দৈনিক সাহসী কন্ঠ কে জানান, পান লাভজনক ফসল। উৎপাদন খরচের তুলনায় দ্বিগুণ লাভ হওয়ায় বরজ পাল্টে দিচ্ছে তার অভাবের সংসারের চিরচেনা স্মৃতি। কিনেছে ফসলি জমিও।

উপজেলা চুনখোলা গ্রামের পান চাষি বরেন হীরা,বাবুল বিশ্বাস, উদ্ভব রায়, দৈনিক সাহসী কণ্ঠ কে জানান, এক-দেড় মাস যেতেই বরজে বিক্রয় এর মতো পান ফুটে ওঠে। বর্ষার মৌসুমে পানের উৎপাদন একটু বেশি হয়। অবসর সময় ব্যয় করে বরজের পিছনে। এর জন্য কাজের লোকের এর দরকার হয় না। এতে প্রতি মাসে ২০ থেকে ২৫ হাজার হাজার টাকা আয় করতে সক্ষম হয় তারা। কৃষকরা জানান প্রতি একর জমিতে উৎপাদন ব্যয় ৫-৬ লাখ টাকা আর তা থেকে বিক্রি হয় ১০-১২ লাখ টাকা।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অনিমেষ বালা দৈনিক সাহসী কণ্ঠকে জানান, পান লাভজনক হওয়ায় এ অঞ্চলে পান চাষ জনপ্রিয় হয়ে উঠছে।পানে বিভিন্ন রোগে আক্রান্ত হলে বিভিন্ন স্প্রে- জৈব বালাই নাশক ছিটানোর পরামর্শ দিয়ে যাচ্ছি।তাছাড়া পান চাষ করতে গিয়ে কৃষক বিভিন্ন সমস্যার সম্মুখীন হলে খুব দ্রুত তাদের পরামর্শ দিয়ে সহযোগিতা করে থাকেন বলেও জানান তিনি।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.