তীব্র গরম বাড়ায় হাসপাতালে বাড়ছে ডায়রিয়া রোগীর সংখ্যা

৪৮

মোঃ আসলাম হাওলাদার উপজেলা প্রতিনিধি, মোড়েলগঞ্জ, বাগেরহাটঃ বাগেরহাটের মোড়েলগঞ্জে ব্যাপকহারে বাড়ছে ডায়রিয়া রোগীর সংখ্যা । প্রচন্ড গরম বৃদ্ধির পাওয়ায় এ রোগের মানুষ বেশি আক্রান্ত হচ্ছে।

এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে শুধুমাএ ডায়রিয়া রোগীই ভর্তি আছে অর্ধশতাধিক মানুষ। এ রোগে বেশির ভাগ নারী, বৃদ্ধসহ অসংখ্য শিশু আক্রান্ত হচ্ছে। জায়গা সংকুলান না হওয়ায় সাধারণ ওয়ার্ডসহ বারান্দায় ঠাঁই নিয়েছে অনেক রোগী। জনবল, শয্যাসহ নানা সংকটের কারণে অন্যান্য রোগীর পাশাপাশি ডায়রিয়া রোগীর চাপ সামলাতে হিমসিম খেতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

গত দুই সপ্তাহে অন্তত দুই শতাধিক ডায়রিয়া রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা গ্রহন করেছে। এছাড়া, জরুরী বিভাগ থেকে প্রাথমিক চিকিৎসা নিয়েছে আরো অসংখ্য ডায়রিয়া রোগী। উপজেলার গ্রামাঞ্চলেও বহু মানুষ আক্রান্ত হওয়ার খবর রয়েছে। যাদের অবস্থা বেশি খারাপ তাদেরকে আনা হচ্ছে হাসপাতালে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, হাসপাতালে ডায়রিয়া রোগীর সংখ্যাই বেশি। মোড়েলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামাল হোসেন মুফতি বলেন, উপজেলার সর্বত্র সুপেয় পানির চরম সংকট চলছে। যার ফলে, দুষিত পানি পান করে বেশিটা আক্রান্ত হচ্ছে মানুষ।

ডায়রিয়া মূলত পানিবাহিত একটি রোগ। পানি সংকট নিরসন করা না গেলে ডায়রিয়া পরিস্থিতি আরো ভয়াবহ রূপ নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ডা. কামাল হোসেন মুফতি বলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি বর্তমানে পুরুষ ও নারী সহ ১৫০ রোগী ভর্তি আছে।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.