ঈদের ছুটি ৩দিন‌ মেনে নিতে পারছে না পোশাক ও কারখানায় শ্রমিকরা

২২

মোঃ আতিক হাসান,গাজীপুর প্রতিনিধি: সরকারি নির্দেশনা অনুযায়ী ঈদে ৩ দিনের ছুটি মানতে পারছেন না তৈরি পোশাক শিল্পের শ্রমিকরা। ইতিমধ্যে বিভিন্ন সোশাল মিডিয়াতে ছুটি বৃদ্ধির দাবি জানাচ্ছে গার্মেনটস ইন্ডাস্ট্রির সাথে যুক্ত শ্রমিকেরা। গত সোমবার (৩ মে) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ বৈঠকে আলোচনার পর সিদ্ধান্ত হয় করোনার সংক্রমণ রোধে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে গার্মেন্টস কারখানায় ৩ দিনের বেশি ছুটি দেওয়া হবে না।

এ সিদ্ধান্ত নিয়ে গার্মেনটস কারখানার শ্রমিকদের মধ্যে ক্ষোভ লক্ষ্য করা যাচ্ছে। যার ফলে তারা বিভিন্ন সোশাল মিডিয়ায় পোস্ট দেওয়ার মাধ্যমে ছুটি বাড়ানোর দাবি জানাচ্ছে।

একজন পোশাক শ্রমিক বলেন, “ঈদে ৩ দিনের ছুটি, সরকারের এই সিদ্ধান্ত আমরা গার্মেন্টস কর্মীরা মানতে পারছিনা। কারণ আমরা গার্মেন্টস কর্মীরা দুই ঈদ ছাড়া কোনো ছুটি পাইনা। ১ দিনের ছুটি পাশ করতে গিয়ে আমাদের শরীরের ঘাম ছুটে যায়, কিন্তু ছুটি পাশ হয়না।”

মোঃ আরিফুল ইসলাম নামে একজন জানান, “আমি একজন পোশাক শ্রমিক, আমাদের এই পোশাক রপ্তানি করে দেশের প্রায় ৮০-৮৭ ভাগ বৈদেশিক মুদ্রা অর্জন করে থাকি। তবে এই করোনার সময় সব অফিস আদালত বন্ধ। কিন্তু আমাদের পোশাক খাত খোলা রয়েছে। আমরা দিন রাত পরিশ্রম করে যাচ্ছি। কিন্তু আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আমরা মাত্র ৩ দিনের ছুটি দেবে।

আমাদের বাসায় মা বাবা আছেন, ভাই বোন দাদা দাদি আছেন। দীর্ঘ ৬ মাস থেকে তাদের দেখিনা,বাসায় যাইনা। অনেক আশায় ছিলাম আমাদের বাসায় যাওয়ার জন্য কোনো একটা ব্যবস্থা হবে, কিন্তু সরকার আমাদের ৩ দিন ছুটির জন্য নির্দেশ দিলেন।”

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৩ বা ১৪ মে ঈদুল ফিতর উদযাপিত হওয়ার কথা রয়েছে। ইতিমধ্যেই কয়েকটি গার্মেন্টস শ্রমিকদের ঈদ বোনাস দিয়ে দিয়েছে। তবে ছুটি বৃদ্ধির ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয় নি।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.