ইতিহাসের বদর দিবস আজ

২৯

মেহেদী ফেরদৌস মিদুল, ডেস্ক রিপোর্ট: প্রিয় নবি হজরত মুহাম্মদ (সা)এর ইমানদার সৈন্যর ছোট একটি দলের সংগ্রাম ছিল। মাত্র ৩১৩ জন প্রায় নিরস্ত্র সৈন্য । অপরপক্ষে আবু জেহেলের নেতৃত্বে ছিল এক হাজার প্রশিক্ষিত সৈন্যের সুসজ্জিত বাহিনী। এ যুদ্ধে আল্লাহতায়ালা অস্ত্রহীন ইমানদারদের দলটিকে বিজয় দান করেন। ইতিহাসের ১৫০০ বছর আগে হিজরি দ্বিতীয় সনের ১৭ রমজান মদিনা থেকে ৭০ মাইল দূরে বদর প্রান্তরে সংঘটিত হয়েছিল মুসলিম ও কাফের দের ভিতর যুদ্ধ তাই ‘বদরযুদ্ধ’।

মক্কার কোরাইশরা সব সময়ই মুসলমানদের উচ্ছেদ করার জন্য বিভিন্ন ভাবে চেস্টা করে যাচ্ছিল ।

সুতরাং মুসলমানদের অস্তিত্ব রক্ষার জন্য যুদ্ধের বিকল্প ছিলো না। কোরাইশদের শক্তির প্রধান উৎস ছিল সিরিয়ার বাণিজ্য; মুসলমানদের জন্য কোরাইশদের এই বাণিজ্যিক ধারা বন্ধ করার প্রয়োজন হলো, এ খবর ছড়িয়ে পরার পরই আবু সুফিয়ানের খবরটি মক্কায় পৌছলে। কোরাইশরা বিশাল সেনাদল নিয়ে মুসলমানদের মোকাবেলায় বেরিয়ে পড়ল। আবু জেহেল সহ কোরাইশদের বড় বড় নেতারা ১০০ ঘোড়া আর ৭০০ উট নিয়ে এ যুদ্ধে অংশ গ্রহণ করেছিল।

আল্লাহর নবী হজরত মুহাম্মদ (সা)আল্লাহ কাছে দোয়া করলেন ও সাহায্য চাইলেন ও কোরাইশদের যুদ্ধের খবর জানতে পেরে ৩১৩ জন সাধারণ ইমানদার সৈন্য নিয়ে যুদ্ধের প্রস্তুতি নেন। সৈন্যরা তাদের সকল অর্জিত সম্পদ নবীর নিকট সমর্পণ করেন।

ধীরে ধীরে মুসলিমরা বদর এর প্রান্তর দিকে যেতে থাকে তার পর কাফের ও মুসলিমরা মুখামুখি আবস্হান নেন তখন হজরত মুহাম্মদ (সা)সকল সৈন্যদের আদেশ দেনননবীজি (সা.) তার বাহিনীকে বললেন, চূড়ান্ত নির্দেশ না দেওয়া পর্যন্ত কেউ যুদ্ধ শুরু করবে না। কোরাইশদের পক্ষ থেকে ব্যাপক হারে তীরবৃষ্টি না হওয়া পর্যন্ত তোমরা কেউ তীর ছুঁড়বে না। তোমাদের ওপরে তাদের তরবারি আসার আগে তোমরা কেউ তরবারি চালাবে না। এরপর কোরাইশদের পক্ষ থেকে যুদ্ধের আগুন জ্বলে উঠল এবং মুসলমানরা যুদ্ধে ঝাপিয়ে পড়লেন। এই ঐতিহাসিক যুদ্ধে মুসলানদের ঐতিহাসিক বিজয় রচিত হল।

এই যুদ্ধে মুসলমানদের ১৪ জন সাহাবি যোদ্ধা শহিদ হন। কোরাইশদের ৭০ জন নিহত এবং ৭০ জন কাফের যোদ্ধা মুসলমানদের হাতে বন্দি হয়।

যুদ্ধ শেষে বদর প্রান্তরে মুসলমানরা ৩ দিন পর্যন্ত অবস্থান করেন, চতুর্থ দিনে নবীজি (সা.) সবাইকে নিয়ে মদিনার পথে রওনা করেন।এই যুদ্ধ থেকে মুসলমানদের বিজয় এর সূচনা ও ইতিহাস রচনা। মিথ্যার ওপর সত্যের জয়।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.