ইউজিসির মূল্যায়নে সেরা দশে এবং প্রকৌশলে প্রথম ডুয়েট

৩৮

মোঃ রুমন মিয়া ,ডুয়েট প্রতিনিধি:

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ২০২১-২২ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে অভূতপূর্ব সাফল্য দেখিয়েছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(ডুয়েট), গাজীপুর।
দেশের পাঁচটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১ম স্থান এবং সম্মিলিত ভাবে বাংলাদেশের ৪৬ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৮ম স্থান অর্জন করেছে।
দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা ও গবেষণা কার্যক্রম গতিশীল করা, দক্ষতা বৃদ্ধি ও জবাবদিহি নিশ্চিতকরণে এপিএ মূল্যায়নের মাধ্যমে র‍্যাংকিং ঘোষণা করে ইউজিসি। ইউজিসির এপিএ মূল্যায়নের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের অনেক বিষয় পর্যালোচনা করে এ র‍্যাংকিং নির্ধারণ করা হয়। এর মধ্যে রয়েছে- পিএইচডি, এমফিল, গবেষণা প্রতিবেদন, গবেষণা সম্প্রসারণ, প্রশিক্ষণ কর্মশালা, শ্রেণিকক্ষে পাঠদান, দেশীয় ও আন্তর্জাতিক সেমিনারের সংখ্যা এবং ভৌত অবকাঠামো উন্নয়ন।
বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি এর পরিচালক এবং এপিএ টিম লিডার অধ্যাপক ড. মোঃ রাজু আহমেদ বলেন, “ অসংখ্য প্রতিকূলতার সাথে লড়াই করে ডুয়েট এগিয়ে চলছে। গত বছরের তুলনায় আমরা এবার অবিশ্বাস্য ভাবে ঘুরে দাঁড়িয়েছি। মাননীয় উপাচার্য মহোদয়ের দিক-নির্দেশনা , সার্বিক সহযোগিতা এবং নিরলস প্রচেষ্টায় এ সাফল্য এসেছে৷
প্রশাসনের বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীল ব্যক্তিবর্গ বলছেন, ডুয়েটের বর্তমান উপাচার্য প্রফেসর ড. মোঃ হাবিবুর রহমান যোগদানের পর থেকেই এপিএ’র প্রতি গুরুত্বের সাথে নজর দিয়েছেন। এই ধারা অব্যাহত থাকলে ভবিষ্যতে এই মানের আরো উন্নতি হবে।
তিনি আরও বলেন,”বিশ্ববিদ্যালয়ের যেকোন অর্জনই সামগ্রিক প্রচেষ্টার ফল। মাননীয় উপ-উপাচার্য স্যার সহ বিভিন্ন কমিটির আহ্বায়কদের দক্ষ নেতৃত্ব ও বিচক্ষনতা এবং ডুয়েট পরিবারের প্রত্যেকের আন্তরিক সহযোগিতার ফলেই এই অর্জন সম্ভব হয়েছে। ইউজিসির এপিএ মূল্যায়ন আমাদের দায়িত্ব ও কর্মগতি কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে।“
উল্লেখ্য,এপিএ মূল্যায়নে এ বছর প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (১০০তে ৯৯.৪৭ নম্বর), ঢাকা বিশ্ববিদ্যালয় (১০০তে ৯৮.৪৮ নম্বর) ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় (১০০তে ৯৩.৭৫ নম্বর)। সরকারি দপ্তর সংস্থা ও প্রতিষ্ঠানের দক্ষতা ও দায়বদ্ধতা বাড়ানোর লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) প্রবর্তন করা হয়।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.