আজ বিশ্ব পরিবেশ দিবস,পরিবেশ সাজুক আপন সৌন্দর্য্যে

১৪৩

মোঃ সাইফুল ইসলাম,ডেস্ক রিপোর্ট: অনিন্দ্য সুন্দর এই ধরনী।
সৃষ্টিকর্তার অপার সৌন্দর্য্যে সাজিয়েছেন এই ধরনীতলের প্রতিটা পরিবেশ। সুদৃশ্য বনাঞ্চল, বয়ে চলা নদীর প্রবাহে দুপাশের সুজলা সুফলা কৃষির আবাদ, ফুলে ফলে গড়ে ওঠা সৌন্দর্য্যে ঘেরা আমাদের ধরনীর অবনীতল। পাহাড় পর্বত সৃষ্টি করেছেন পৃথিবীর ভারসাম্য রক্ষার পেরেক হিসাবে। আবার পাহাড় পর্বতের অপরুপ সৌন্দর্য্যে দিয়েছেন ভিন্নমাত্রা। পাহাড়ি ঝর্নার কলকল বয়ে চলা স্বচ্ছ জলরাশি বয়ে চলে লেক হতে নদী কিংবা সাগর কিনারে ঐ বিস্তৃর্ন মহাসোপানে।

সাগর আর মহাসাগরের বিস্তৃর্ন জলরাশিতে রয়েছে অঢেল সম্পদের ভান্ডার। যেখানে যতোটুকু প্রয়োজন ততোটুকু প্রয়োজনীয় রশদ দিয়েই পরিবেশকে দিয়েছেন তার সৌন্দর্য্য, সম্পদ আর বেঁচে থাকার যাবতীয় উপকরণ। আমরা কি পরিবেশ থেকে প্রয়োজন মাফিক ব্যবহার করছি। না পরিবেশের উপর বিরুপ আচরণ আর নির্মম অত্যাচারে পরিবেশের ভারসাম্যকে হুমকির সম্মুখীন করে তুলছি?

আজ অত্যাচার আর নির্মম কষাঘাতে বিশ্ব পরিবেশ আজ অতল গহ্বরে হারিয়ে যেতে বসেছে। নদী, খাল-বিল দখলের মহোৎসবে নদীর বয়ে চলা স্রোতসীনি হারিয়ে আজ মৃত প্রায়,
বনাঞ্চলের গাছ কেটে উজার করে দিচ্ছি সীমাহীনভাবে।
ফলে প্রকৃতির সহজ সরল ও সাবলীল পরিবেশ আজ অনাবৃষ্টি, অতিবৃষ্টি, সময়ে অসময়ে গরমের তীব্রতা, ঝড়, তুফান, টর্নোডো, সাইক্লোন, দাবানল, ভূমিধসের মতো প্রাকৃতিক দূর্যোগকে ঢেকে আনছি। পাহাড় পর্বতকে কেটে প্রকৃতির ভারসাম্য রক্ষার সৃষ্টিকর্তার পেরেকটাকে তুলে পরিবেশ সাথে নির্মম খেলায় মেতে উঠছি। কখনো সভ্য জাতির অসভ্য রক্ত নিয়ে হলি খেলায় বেজে উঠছে যুদ্ধের দামামা।

নির্বিচারে একে অপরকে ঘায়েল করার জন্য ছুড়ে ফেলছে মিশাইল, টর্পেডো, আনবিক কিংবা পারমাণবিক বোমার মতো ধ্বংসযগ্ঞ পৃথিবী ধ্বংসের উপকরণ। আজ এই বিশ্ব পরিবেশ ধ্বংসের জন্য কারা দায়ী? এজন্যই মহান আল্লাহ বলেছেন.. পৃথিবীতে যতো মহামারী আর বিপর্যয় তা সবই তোমাদের নিজেদের ফল। আমাদের নিষ্ঠুর আর নির্মমতায়ই আজ পরিবেশ রুষ্ট আচরণ করছে। ধরনীকে রক্ষায় সকল সম্প্রদায়কে একসাথে কাজ করতে হবে।

অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করে আগামীর ধরনীকে সাজাতে হবে আপন সৌন্দর্য্যে। পরিবেশের উপর বিরুপ প্রভাব ফেলে এমন কর্মকান্ড হতে বিরত থাকতে হবে সকলকে। পরিবেশের সাথে নিবিড় আর বন্ধুত্বপূর্ন সম্পর্কই গড়ে দিতে পারে আগামীর সুস্থ, সুন্দর, সতেজ আর নির্মল পরিবেশের।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.